শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:০৬ পূর্বাহ্ন

শিরোনাম :
বকশীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে আওয়ামী লীগের নবাগত সভাপতি ও সাধারণ সম্পাদকের মতবিনিময়সৈয়দপুরে এসএসসিতে জিপিএ-৫ পেল ইজিবাইক চালকের ছেলে নয়ননীলফামারীর সৈয়দপুর ট্রেনে কাটা পড়ে যুবকের শরীর তিন খন্ডদুমকিতে আর্জেন্টিনা সমর্থকদের আনন্দ শোভাযাত্রানীলফামারীর সৈয়দপুরে ৫ টি দোকান আগুনে পুড়ে ছাই, ২০ লাখ টাকার ক্ষতিওসমানীনগরে বাড়ির উঠান দিয়ে রাস্তা নিতে প্রতিবন্ধি পরিবারে হামলানীলফামারীর সৈয়দপুরে থানা ওপেন হাউস ডে অনুষ্ঠিতছাত্রদল নেতা নয়ন হত্যার প্রতিবাদে সৈয়দপুরে বিএনপি বিক্ষোভ সমাবেশওসমানীনগরে কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণবালাগঞ্জে ফ্রান্স প্রবাসী কমিউনিটি নেতা সুমন এর পিতৃবিয়োগ

ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করেছে । রুশ হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটির ৪০ সেনাসদস্য ও অন্তত ১০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রশাসনিক সহকারী ওলেকসি আরেস্টোভিচ।



এদিকে ইউক্রেনকে রক্ষায় ন্যাটোর ২ শতাধিক যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজকে উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন প্রস্তুত রয়েছে বলে ন্যাটো সূত্রে জানানো হয়েছে।রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে হামলা শুরু করে রুশ সামরিক বাহিনী। রাজধানী কিয়েভসহ দেশটির একাধিক স্থানে বিস্ফোরণ হয়েছে। পাল্টা আঘাত হানার দাবি করেছে ইউক্রেনও। রাশিয়ার ৬টি বিমান ও একটি হেলিকপ্টার ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে দেশটি।

সাংবাদিকদের ওলেকসি আরেস্টোভিচ বলেন, আমি জানতে পেরেছি ৪০ জনের বেশি নিহত ও শতাধিক আহত হয়েছেন। প্রায় ১০ জন বেসামরিক মানুষের মৃত্যুর বিষয়টিও অবগত আছি।

ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা দেশটির শাচিসতিয়া শহরে হামলা করে। হামলা প্রতিহত করার সময় প্রায় ৫০ জন ‘দখলদার রুশ’ নিহত হয়েছেন। শাচিসতিয়া এই মুহূর্তে নিয়ন্ত্রণে আছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান।

২৪ ফেব্রুয়ারী সকালে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

বৃহস্পতিবার পুতিনের ঘোষণার কয়েক ঘণ্টা পর রুশ পদাতিক বাহিনী বিভিন্ন দিক থেকে সীমান্ত পেরিয়ে ইউক্রেনে ঢুকছে বলে দাবি করেছে ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনী। ট্যাংকসহ ভারী সামরিক যান নিয়ে উত্তরাঞ্চলের বেশ কয়েকটি সীমান্ত দিয়ে ইউক্রেনে ঢুকে রাশিয়ার সেনারা হামলা করছেন বলেও দাবি করা হচ্ছে। প্রাণভয়ে কিয়েভের বাসিন্দারা হন্যে হয়ে আশ্রয় খুঁজছেন।
পুতিনের নির্দেশে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বনেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাচ্ছেন। ইউক্রেনে সামরিক শাসন জারির আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ হামলার আশঙ্কায় বুধবার দেশটিতে এক মাসের জরুরি অবস্থা জারি করা হয়।

এদিকে ন্যাটো মিত্র ইউক্রেনকে রক্ষায় যেকোনো কিছু করবে । এর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ রাশিয়ার আগ্রাসন সম্পর্কে এ ঘোষণা দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মিত্রদের কয়েক হাজার সেনা এরই মধ্যে মোতায়েন করা হয়েছে। আরও অনেককে প্রস্তুত রাখা হয়েছে। জেন্স স্টোলটেনবার্গ বলেন, আমাদের আকাশসীমাকে সুরক্ষিত রাখতে কমপক্ষে ১০০ যুদ্ধবিমানকে উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। ভূমধ্যসাগরের উত্তরে সমুদ্রে সতর্ক অবস্থায় আছে মিত্রবাহিনীর কমপক্ষে ১২০টি যুদ্ধজাহাজ। আগ্রাসন থেকে মিত্রদের রক্ষায় প্রয়োজনীয় সবকিছু করবো আমরা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। কিভাবে এই আগ্রাসনের জবাব দেয়া যায়, তা নিয়ে শুক্রবার ন্যাটো নেতাদের ভার্চ্যুয়াল সামিট আহ্বান করেছেন তিনি।

পুরো আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে মারাত্মক পরিণতি এবং মূল্য দেয়ার মুখোমুখি রাশিয়া একথা জেন্স স্টোলটেনবার্গ বলেছেন। নিষ্পেষণের বিরুদ্ধে স্বাধীনতা সবসময় বিজয়ী হবে বলে তিনি বক্তব্য শেষ করেন

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000