বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৫:০৫ পূর্বাহ্ন

শিরোনাম :
সিলেটের বিশ্বনাথে ‘প্রতারণা ও মানহানি’র অভিযোগে আদালতে স্বেচ্ছাসেবক লীগ নেতার মামলানীলফামারীতে ট্রেনের সাথে ইজিবাইক সংঘর্ষে নিহত ৪ আহত ৬ইয়াবাসহ দুই যুবক পটুয়াখালী দুমকিতে গ্রেফতারতরুণ সংগঠক রাজিব আহমদের প্রবাস গমন উপলক্ষে ফাইটার্স ক্লাবের সংবর্ধনা প্রদানসিলেটের বিশ্বনাথে জনকল্যাণ ইয়্যাং সোসাইটির শীতবস্ত্র বিতরণবিশ্বনাথের লামাকাজীতে ২নং ওয়ার্ডে চেয়ারম্যান প্রার্থী আছকিরের উঠান বৈঠকবিশ্বনাথ উপজেলা চেয়ারম্যানের মায়ের সুস্থতা কামনায় মিলাদ ও দোয়ানীলফামারীর সৈয়দপুরে ১০০ শয্যা হাসপাতালের এ্যাম্বুলেন্স দুইটিই রোগাক্রান্ত, চিকিৎসার উদ্যোগ নেইশাবির ঘটনায় পটুয়াখালীর দুমকিতে ছাত্রদলের প্রতিকী অনশনআন্দোলনরত শিক্ষার্থীদের আর্থিক লেনদেনের ছয়টি অ্যাকাউন্ট বন্ধের অভিযোগ

১১টি জেলা করোনার নতুন হটস্পট হয়ে উঠেছে

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ১৭৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

সফিকুল ইসলাম রাজাঃ দেশে করোনাভাইরাস সংক্রমণের হটস্পট হয়ে উঠেছে ১১ জেলা। এসব জেলায় সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে। এসব জেলায় তিন সপ্তাহ আগে শনাক্ত হার সর্বোচ্চ ৪৫ ও সর্বনিম্ন ২১ শতাংশ ছিল। এখন এসব জেলায় শনাক্ত হার এসে দাঁড়িয়েছে সর্বোচ্চ ৫৮ ও সর্বনিম্ন ৩০ শতাংশ।

এমন পরিস্থিতিকে উদ্বেগের বিষয় বলে মনে করছে স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর। এসব প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা বলছেন, করোনাকে অগ্রাহ্য করা এবং স্বাস্থ্যবিধি না মানা ও টিকার প্রতি আগ্রহী না হওয়ার কারণে গ্রামে সংক্রমণ বেড়ে গেছে।
করোনা শুরুর পর গত বছর নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জসহ বেশ কিছু জেলা করোনার হটস্পটে রূপ নেয়। পরে সেখানে সংক্রমণ কমে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসে। কিন্তু এ মাসের প্রথম থেকে সারা দেশে আবারও সংক্রমণ বাড়তে থাকলে ধীরে ধীরে এসব পুরনো হটস্পটসহ ১১ জেলায় সংক্রমণ আবারও বেড়ে যায়। গতকালের হিসাবে এসব জেলায় গত তিন সপ্তাহে সবচেয়ে বেশি রোগী ও মৃত্যু বেড়েছে।
জেলাগুলো হলো- ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, শরীয়তপুর, কুমিল্লা, গাইবান্ধা, ভোলা, বরগুনা, সুনামগঞ্জ ও হবিগঞ্জ।
এর মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ বেড়েছে কুমিল্লায় ২৬ শতাংশ। তিন সপ্তাহ আগে ৫ জুলাই এখানে শনাক্তের হার ছিল ২৭, গতকাল তা বেড়ে হয়েছে ৫৩ শতাংশ। ভোলায় বেড়েছে ২৬ শতাংশ। তিন সপ্তাহ আগে ছিল ২১, এখন ৪৭ শতাংশ। মানিকগঞ্জে ১৮ শতাংশ বেড়ে হয়েছে ৪২ শতাংশ।
এ ছাড়া শরীয়তপুর ও গাজীপুরে ১৫ শতাংশ করে, সুনামগঞ্জে ১১ শতাংশ, গাইবান্ধায় ৮ শতাংশ, হবিগঞ্জে ৭ শতাংশ, ঢাকা ও বরগুনায় ৬ শতাংশ করে ও নারায়ণগঞ্জে ৩ শতাংশ বেড়েছে।
আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর বলেছেন, গ্রামাঞ্চলে একটা সমস্যা চলাচল নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। স্বাস্থ্যবিধি মানতেই চায় না। মাস্ক পরে না। এসব না করলে সংক্রমণ বাড়বেই, কিছু করার নেই। এসব কারণে যেসব জেলায় একটু কম ছিল, সেখানেও বাড়ছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000