সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সিটি কর্পোরেশন সহ সিলেটের ৩২টি অফিসের বিরুদ্ধে বেশি অভিযোগ দুদকের গণশুনানিতেসিলেট জেলার ৩টি উপজেলার ১৬টি ইউনিয়নে চেয়ারম্যান হলেন যারাখাজাঞ্চী ইউপি স্বাস্থ্য কমপ্লেক্স প্রীতিগঞ্জ বাজারে স্হাপনের দাবিতে বিশ্বনাথে সভাভোট স্থগিত: কিশোরগঞ্জে কেন্দ্রে ঢুকে ভাঙ্চুর অগ্গিসংযোগ ব্যালট বাক্স ছিনতাই আহত-৩০স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ সমাবেশ পটুয়াখালীর দুমকিতেনীলফামারীর সৈয়দপুরে ইজিবাইকের চাপায় বৃদ্ধ নিহতকুমিল্লার দেবীদ্বার সরকারি হাসপাতাল পরিদর্শন করেন দেবীদ্বার উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদসকাল হলেই সিলেট বিভাগের ৭৭টি ইউনিয়নে ভোট যুদ্ধসেমিনার করলো এবিসি ইংলিশ ইনষ্টিটিউট বিশ্বনাথেউপজেলা চেয়ারম্যান নুনু মিয়া বিশ্বনাথে শীত বস্ত্র বিতরণ করেছেন

সৎপুর কামিল মাদরাসা’র উপাধ্যক্ষ,” হযরত আল্লামা ছালিক আহমদ (র.) স্মৃতি পরিষদ” গঠন

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : শনিবার, ২৬ জুন, ২০২১
  • ১২০ বার এই সংবাদটি পড়া হয়েছে

ফারুক আহমদঃ সিলেটের প্রাচীনতম ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসা’র উপাধ্যক্ষ, প্রখ্যাত শায়খুল হাদীস হযরত আল্লামা ছালিক আহমদ ছাহেবের স্মৃতি ধরে রাখতে গঠন করা হয়েছে “আল্লামা ছালিক আহমদ (রহ.) স্মৃতি পরিষদ”।

গতকাল ২৬ জুন ২০২১ইং শনিবার সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসা ও লতিফিয়া ক্বারী সোসাইটি বিশ্বনাথ উত্তর উপজেলার যৌথ উদ্যোগে আয়োজিত দিনব্যাপী মরহুমের ইছালে সাওয়াব মাহফিল অনুষ্ঠানের দু’আ শেষে এক সভায় মাদরাসার বর্তমান অধ্যক্ষ মাওলানা আবু জাফর মুহাম্মদ নুমানকে নবগঠিত পরিষদের আহবায়ক ও ছাতক জালালিয়া ফাযিল মাদরাসার আরবি প্রভাষক মাওলানা আলী আসগর খানকে সদস্য সচিব করে ৫১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য যে, শাইখুল হাদিস আল্লামা ছালিক আহমদ (রহ.) সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভূরকী গ্রামের এক সম্ভ্রান্ত ধার্মিক পরিবারে ১৯৬৯ সালে জন্মগ্রহণ করেন। বাবা পীর আবুল লেইছ ছিলেন এলাকার একজন স্বনামধন্য ব্যক্তিত্ব। তিনি ১৯৯০ সালে পার্শ্ববর্তী সৎপুর দারুল হাদীস কামিল মাদরাসা থেকে কৃতিত্বের সাথে শিক্ষাজীবন শেষ করে ১৯৯১ সাল থেকে শিক্ষকতা শুরু করেন। প্রথমে তিনি জকিগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসা ও ইছামতি কামিল মাদরাসায় দু’বছর আরবি প্রভাষক হিসেবে শিক্ষকতার পর পরবর্তীতে ১৯৯৫ সালে সৎপুর দারুল হাদীস কামিল মাদরাসায় আরবি প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি এ মাদরাসায় প্রভাষক, অধ্যাপক, মুহাদ্দিস সর্বশেষ ইন্তিকালের পূর্ব পর্যন্ত উপাধ্যক্ষ পদে দায়িত্বরত ছিলেন। দীর্ঘ এ সময়ে তিনি হাদিসে নববীর খিদমতের পাশাপাশী দ্বীনের একজন বিদগ্ধ মুবাল্লিগ হিসেবেও দেশ-বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেন। তিনি শুধু হাদিসে নববীর খিদমতেই ব্যাপৃত থাকেননি, ইলমে কিরাতের খিদমতেও তাঁর অবদান ছিল অসামান্য। তিনি ১৯৮১ সালে হযরত ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর কাছ থেকে ইলমে কিরাতের সনদ লাভ করে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের খিদমতে নিজেকে নিয়োজিত রেখেছিলেন। তিনি দারুল কিরাতের ভূরকী হাবিবিয়া হাফিজিয়া দাখিল মাদরাসা শাখার দীর্ঘদিনের প্রধান ক্বারী ও নাযিম এবং প্রধান কেন্দ্রের পরীক্ষক, পরিদর্শক ও লতিফিয়া ক্বারী সোসাইটি বিশ্বনাথ উত্তর উপজেলার সভাপতি হিসেবেও জীবনের শেষ অবধি কাজ করে গেছেন। মাওলানা ছালিক আহমদ (র.) ছিলেন একজন বিশিষ্ট আলিমে দ্বীন, মুহাদ্দিস, মুফাসসির ও ফকিহ ব্যক্তিত্ব। সীরতে-সুরতে, আমলে-আখলাকে সুন্নতে নববীর একজন যোগ্যতম উত্তরাধিকার।

এসময় উপস্থিত ছিলেন সৎপুর কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা শফিকুর রহমান, বর্তমান অধ্যক্ষ মাওলানা আবু জাফর মুহাম্মদ নুমান, প্রধান মুহাদ্দিস মাওলানা ছালেহ আহমদ বেতকুনী, সহকারী অধ্যাপক মাওলানা রশিদ আহমদ চৌধুরী, মাওলানা মুনির উদ্দিন, ছাতক জালালিয়া ফাযিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম, আরবি প্রভাষক মাওলানা আলী আসগর খান, অত্র মাদরাসার আরবি প্রভাষক মাওলানা মুহাম্মদ আব্দুল বাছিত, মাওলানা আবুল খয়ের মুহাম্মদ নুমান, কালারুখা দাখিল মাদরাসার সুপার মাওলানা মাহবুবুর রহমান তাজুল, সহ-সুপার মাওলানা আজিজুর রহমান ধনপুরী, গাবুরগাঁও দাখিল মাদরাসার সুপার মাওলানা মোঃ কামরুজ্জামান, চান্দুশাহ দাখিল মাদরাসার সহ-সুপার মাওলানা মোহাম্মদ খছরুজ্জামান, ছমিপুর ইসলামিয়া দাখিল মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা নুরুল ওয়াহিদ, মাদারবাজার মাদরাসার শিক্ষক মাওলানা শামছুল ইসলাম, গোবিন্দগঞ্জ কলেজ জামে মসজিদের খতিব মাওলানা আবুল ফজল মোঃ তোহা, মাওলানা ছাদিকুর রহমান অলংকারী, মাওলানা আ.জ.ম ছয়ফুল আলম, মাওলানা শফিকুর রহমান সিরাজী, মাওলানা মিছবাহ উদ্দিন, মাওলানা আবুল কালাম, মাওলানা বেলাল আহমদ, মাওলানা আনোয়ার আলী, মাওলানা নাসির উদ্দিন, মাওলানা কয়েস আহমদ, মাওলানা সাঈদ আহমদ, মাওলানা মঈনুল ইসলাম শিবলু, মরহুমের ছাহেবজাদা হুসাইনিয়া ছাত্র সংসদের ভিপি মাওলানা হুসাইন আহমদ মাসরূর, ভিপি মাওলানা শামিম আহমদ, জিএস আলমগীর হুসাইন প্রমুখ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000