বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৫:৪২ পূর্বাহ্ন

শিরোনাম :
সিলেটের বিশ্বনাথে ‘প্রতারণা ও মানহানি’র অভিযোগে আদালতে স্বেচ্ছাসেবক লীগ নেতার মামলানীলফামারীতে ট্রেনের সাথে ইজিবাইক সংঘর্ষে নিহত ৪ আহত ৬ইয়াবাসহ দুই যুবক পটুয়াখালী দুমকিতে গ্রেফতারতরুণ সংগঠক রাজিব আহমদের প্রবাস গমন উপলক্ষে ফাইটার্স ক্লাবের সংবর্ধনা প্রদানসিলেটের বিশ্বনাথে জনকল্যাণ ইয়্যাং সোসাইটির শীতবস্ত্র বিতরণবিশ্বনাথের লামাকাজীতে ২নং ওয়ার্ডে চেয়ারম্যান প্রার্থী আছকিরের উঠান বৈঠকবিশ্বনাথ উপজেলা চেয়ারম্যানের মায়ের সুস্থতা কামনায় মিলাদ ও দোয়ানীলফামারীর সৈয়দপুরে ১০০ শয্যা হাসপাতালের এ্যাম্বুলেন্স দুইটিই রোগাক্রান্ত, চিকিৎসার উদ্যোগ নেইশাবির ঘটনায় পটুয়াখালীর দুমকিতে ছাত্রদলের প্রতিকী অনশনআন্দোলনরত শিক্ষার্থীদের আর্থিক লেনদেনের ছয়টি অ্যাকাউন্ট বন্ধের অভিযোগ

সিলেট-৩ আসনের উপ-নির্বাচন; সর্বত্র আলোচনা, কে হচ্ছেন সাংসদ?

নিজস্ব প্রতিবেদকঃ
  • প্রকাশের সময় : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ৭০২ বার এই সংবাদটি পড়া হয়েছে

সিলেট জেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচনী এলাকা সিলেট-৩ আসনের উপ-নির্বাচকে ঘিরে সরগরম দক্ষিন সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলার ভোটের মাঠ। এই ৩ উপজেলার প্রায় সর্বত্রই এখন উপ-নির্বাচনকে ঘিরেই সব আলোচনা। কে হচ্ছেন পরবর্তী সাংসদ? এই প্রশ্নই এখন সর্বত্র চাউর।

গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী ইন্তেকাল করেন। পরদিন ১২ মার্চ তার জানাযা এবং দাফন সম্পন্ন হয়। মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শূণ্য হয় এই আসনের সংসদ সদস্য পদ। গত ১৫ মার্চ আনুষ্ঠানিক ভাবে সংসদ সচিবালয় এ পদটি শূণ্য ঘোষণা করে।

এরপর থেকেই শুরু হয় উপ-নির্বাচনের জন্য প্রার্থীদের দৌড়ঝাঁপ। বিশেষ করে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ও স্বতন্ত্র ১ প্রার্থীই এখন সবচেয়ে বেশি মাঠে সরব। তারা নিজেদের মতো করে দলীয় হাইকমান্ডে লবিং এ ব্যস্ত রয়েছেন।

এছাড়া ব্যানার, পোস্টার, ফেস্টুন, সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন মাধ্যমে তারা জনসাধারণের চোখের সামনে থাকারও চেষ্টায় রয়েছেন।

সিলেট-৩ আসনে সংসদ সদস্য পদপ্রার্থী ২৪ জনের সাথে কথা বলেছেন এ প্রতিবেদক।

সিলেট- ৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বর্ষীয়ান রাজনীতিবিদ মো. মোস্তাকুর রহমান মফুর। তার পিতা মরহুম মখলিছুর রহমান মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও বালাগঞ্জ থানা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ও সভাপতি ছিলেন। দলের দূর্দিনে অসামান্য ভূমিকা ও একজন ক্লিন ইমেজের রাজনীতিবিদ ও জনপ্রতিনিধি হিসেবে তিনি সর্বত্র পরিচিত।

সিলেট-৩ আসনে যুক্তরাজ্য প্রবাসী ব্যারিস্টার মোস্তাকিম রাজা চৌধুরীও স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী। তিনি দীর্ঘদিন যাবত সমাজসেবায় বিশেষ ভূমিকা রাখছেন। বিভিন্ন জনহিতকর কর্মকান্ডে এলাকায় তার পরিচিতি বেশ চাউর। তিনি একজন সফল ব্যাবসায়ী ও আইনজীবী। সিলেট-৩ আসনের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রচার-প্রচারনায় বেশ এগিয়ে রয়েছেন তিনি। পোস্টার, লিফলেট, ব্যানার আর ফেস্টুনে জনসাধারণের চোখের সামনে ভাসছে তার নাম।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে ইতিমধ্যেই সিলেট-৩ আসনের সর্বস্তরের জনসাধারণের হৃদয়ে ঠাই পেয়েছেন তরুন এ সাংসদ পদপ্রার্থী। স্বতন্ত্র প্রার্থী হিসেবে এখন তিনিই সবার শীর্ষে।

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। তিনি টানা ৩ মেয়াদে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। ছিলেন সিলেট জেলা ও মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর (পিপি)।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)’র মহাসচিব ও সাবেক সাংসদ এনামুল হক চৌধুরী বীর প্রতীকের ছোট ভাই ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নির্বাচন করতে চান। তিনি স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক যুগ্ম মহাপরিচালক ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির অন্যতম সদস্য ও কৃষিবিদ-চিকিৎসক-প্রকৌশলী কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

সিলেট-৩ আসনে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী নজরুল ইসলাম বাবুল। তিনি ফিজা এন্ড কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, জাতীয় পার্টি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, একাত্তরের কথা পত্রিকার প্রকাশক ও সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক।

 

আওয়ামী লীগের মনোনয়নে এ উপ-নির্বাচনে প্রার্থীতা করতে চান যুক্তরাজ্য আওয়ামী লীগের ত্রান ও সমাজ কল্যান সম্পাদক ও সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান হাবিব। তিনি দলের দূর্দিনে ছাত্রলীগের রাজনীতি করেছেন।

বীর মুক্তিযোদ্ধা প্রয়াত ডা. নুরুল হোসেন চঞ্চলের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়েছে। তিনি ডাকসু’র নির্বাচিত সদস্য ছিলেন।

যুক্তরাজ্য প্রবাসী স্যার এনাম উল ইসলামও এ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে আগ্রহী। তিনি ফেঞ্চুগঞ্জে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে সম্পৃক্ত রয়েছেন।

 

বাংলাদেশ এথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ও সাবেক সহকারী এটর্নী জেনারেল এডভোকেট আব্দুর রকিব মন্টুও এ আসনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন করতে চান। তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য। দেশে ক্রীড়াঙ্গনে তার বেশ খ্যাতি রয়েছে। এছাড়াও দক্ষিন সুরমা ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় মামলা জটিলতায় আটকে থাকা বিভিন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠান আয়োজনে তার ভূমিকা রয়েছে।

সিলেট জেলা ও মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) নিজাম উদ্দিন সিলেট-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। তিনি সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

সিলেট-৩ আসনে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাজী তোফায়েল আহমদ। তিনি পল্লীবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক।

 

যুক্তরাজ্য শেফিল্ড শাখা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মতিউর রহমান শাহিন আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নির্বাচন করতে চান। তিনি বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উপদেষ্ঠা ও এস.এম মেমোরিয়াল ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এছাড়াও তিনি বিগত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম ক্রয় করেছেন।

বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করতে চান যুক্তরাজ্য আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক আ স ম মিসবাহ। তিনি তার নিজ এলাকা দক্ষিন সুরমায় বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের সাথে সম্পৃক্ত রয়েছেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মিসবাউর রহমান এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। তিনি দেশ ফাউন্ডেশন ইউকে’র চেয়ারম্যান।

যুক্তরাজ্য ইস্ট লন্ডন যুবলীগের সহ সভাপতি মো. হোসাইন আহমদও এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। তিনি ছাত্র রাজনীতির মাধ্যমে রাজনৈতিক জীবন শুরু করেছেন। তিনি তার নিজ এলাকায় বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের সাথে সম্পৃক্ত রয়েছেন।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক ত্রান ও সমাজকল্যাণ সম্পাদক এডভোকেট শেখ মকলু মিয়া। দলেত দূর্দিনে তার ভূমিকা রয়েছে। বর্তমানে তিনি আমেরিকা প্রবাসী।

 

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000