সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:২৬ অপরাহ্ন

শিরোনাম :
ফ্রান্সে শেখ হাসিনার জন্মদিন উদযাপনবাকোডিসির পক্ষ থেকে সুনামগঞ্জের শান্তিগঞ্জে বাড়ি নির্মান ও গবাদিপশু বিতরণদূর্গাপূজা হিন্দু ধর্মাবলম্বী এক হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিলেন সৈয়দপুর পৌর মেয়েরপরারাষ্ট্র মন্ত্রীর সাথে যুক্তরাষ্ট্রে জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দের মতবিনিময়বকশীগঞ্জে ইউনিয়ন ভূমি কর্মকর্তার বিরুদ্ধে সংবাদ সম্মেলনআন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষ্যে বিশ্বনাথে পিএফজির মানববন্ধনওসমানীনগরে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণওসমানীনগরের রাসেল সিলেট ল কলেজ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনোনীতইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান -২০২২ জনসচেতনতামৃলক সভাদুর্গাপুজা উপলক্ষে মৌলভীবাজার জেলা পুলিশের সাইবার সেল ও মনিটরিং সেল গঠন

সাগরে প্রচুর ইলিশ, ঢেউয়ের তাণ্ডবে টিকতে পারছে না ট্রলারগুলো

মোঃমিজানুর রহমান,পটুয়াখালী প্রতিনিধি
  • প্রকাশের সময় : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২
  • ৪১ বার এই সংবাদটি পড়া হয়েছে

পটুয়াখালী কুয়াকাটা বঙ্গোপসাগরে রুপালি ইলিশ ধরা পড়ছে। জাল ফেললেই ইলিশ পাচ্ছেন জেলেরা। মৎস্য সংশ্লিষ্ট সকলের মুখে ফুটছে হাসির ঝিলিক। এ নিয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছিল উপকূলের মাছের মোকামগুলোতে। ঠিক সেই মুহূর্তেই বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে সাগর প্রচণ্ড উত্তাল হয়ে উঠেছে।



ঢেউয়ের তাণ্ডবে টিকতে না পেরে গত শনিবার সকাল থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত পটুয়াখালীর কলাপাড়া উপজেলার আলীপুর ও মহিপুরে হাজীপুর খাপড়াভাঙ্গা নদীর দুই তীরে নিরাপদ আশ্রয় নিয়েছে কয়েক হাজার মাছ ধরা ট্রলার।

স্থানীয় ও জেলেদের সূত্রে জানা গেছে, এক সপ্তাহ আগে গভীর সমুদ্রে মাছ শিকার করতে যায় জেলেরা। এরপর সাগর বক্ষে জাল পাতে তারা। দেখা মেলে কাঙ্খিত সেই রুপালি ইলিশ। কিন্তু লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল হওয়ায় ঢেউয়ের তাণ্ডব সইতে না পেরে ইতোমধ্যে হাজারো ট্রলার আন্ধারমানিক, রাবনাবাদ, সোনাতলা নদীসহ বিভিন্ন পয়েন্টে নিরাপদ আশ্রয় নিয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, পূর্ব মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘু চাপটি বর্তমানে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এজন্য পায়রা সমুদ্রবন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া বঙ্গোপসাগরের অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সাগর থেকে ফিরে আসা ট্রলারের মাঝি ইউনুচ মিয়া জানান, মাত্র কয়েকদিন ধরে জালে ইলিশের দেখা মিলেছে। হঠাৎ করে সাগর রুদ্রমূর্তি ধারণ করেছে। অস্বাভাবিক ঢেউয়ের তাণ্ডবে টিকতে না পারায় মাছ শিকার বন্ধ করে ট্রলার নিয়ে তীরে ফিরে আসতে বাধ্য হয়েছে তারা।

আলীপুর মৎস্য আড়ৎ সমবায় সমিতির সভাপতি মোঃ আনছার উদ্দিন মোল্লা মুক্ত কন্ঠ কে খবরকে বলেন, বর্তমানে সাগর চরম উত্তাল থাকায় হাজার হাজার মাছ ধরা ট্রলার মহিপুর ও আলীপুর ঘাটে নিরাপদ আশ্রয়ে ফিরে এসেছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000