মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:০১ অপরাহ্ন
শিরোনাম :
দক্ষিণঞ্চলের মানুষের স্বপ্নের পুরন লেবুখালীর পায়রা সেতুর মাধ্যমেচোরাই মোটর সাইকেল সহ চোর গ্রেফতার সৈয়দপুরেএম ইলিয়াছ আলীর সন্ধান কামনায় বিশ্বনাথে দোয়া মাহফিলবিশ্বনাথে এমএ খান সেতুর টুল আদায় সংক্রান্ত জটিলতা নিরসনে সভাতরুণ সমাজকর্মী লিমনের উচ্ছ শিক্ষায় যুক্তরাজ্য গমন উপলক্ষে বিদায়ী সংবর্ধনাবিশ্বনাথে নানান আয়োজনে শেখ রাসেল দিবস ২০২১ পালনবিশ্বনাথের ছরকুম আলী দয়াল হত্যা- পুনঃ তদন্তে পিবিআইশেখ রাসেলের জন্ম দিবস পালিত বকশীগঞ্জ পৌরসভার উদ্যোগেনারী উন্নয়ন ফোরাম সৈয়দপুরের উদ্যোগে শেখ রাসেল দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে সাইকেল বিতরণডাক্তার ও সেবা নেই – রোগী আছে, হাসপাতাল আছে

শ্রীমঙ্গলে টেস্টটিউব পদ্ধতিতে বেবি জন্মদানের যাত্রা শুরু করেছে ৯ জন নিঃসন্তান দম্পত্তি নিয়ে

ঝলক দত্ত, শীমঙ্গল প্রতিনিধি:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৯৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৯ জন নিঃসন্তান দম্পত্তি নিয়ে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে শিশু জন্ম দেয়ার যাত্রা শুরু করেছে দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টার। সিলেট বিভাগে এটিই হচ্ছে প্রথম টেস্ট টিউব পদ্ধতিতে শিশু জন্ম সেবাদানকারী প্রতিষ্ঠান।
মঙ্গলবার (৯ ফেব্রুয়রি) রাত ৯ টায় ডা. দীপাঞ্জলি পাল এর সঞ্চালনায় দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টারের কনফারেন্স রুমে মৌলভীবাজার জেলার চিকিৎসকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্টিত হয়।
মতবিনিময় সভায় ডা. নিবাস চন্দ্র পাল জানান, টেষ্ট টিউব শিশু সম্পর্কে বলেন,‘আইভিএফ’ এর রোগী সিলেকশনের কাজ শুরু হয়ে গেছে। আমরা ইতোমধ্যে ৯ জন নি:সন্তান দম্পতিকে সিলেকশন করে আমাদের কার্যক্রম শুরু করেছি। আজ থেকে আমরা ‘আইভিএফ’ প্রথম ব্যাচ দিয়ে প্রথম টেষ্টটিউব বেবি পদ্ধতির যাত্রা শুরু করেছি এবং এটাই হবে সিলেট বিভাগের মধ্যে প্রথম ও একমাত্র ‘আইভিএফ’ অর্থাৎ টেষ্টটিউব বেবি সেন্টার।

সন্তান জন্মদানে অক্ষম নারী পুরুষদের আধুনিক চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করে স্বল্প খরচে টেস্টটিউব পদ্ধতিতে সন্তান জন্ম দিতে পারবেন।
দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টারের প্রতিষ্ঠাতা নিবাস চন্দ্র পাল জানান, দেশের বাইরে গিয়ে যে চিকিৎসা সেবা এতদিন পাওয়া যেতো, সেই মানের চিকিৎসা এখন আমরা দীপশিখায় দিচ্ছি। এখানে যাতায়াত খরচও কম।

দীপশিখার চেয়ারম্যান দীপশিখা ধর জানান, তার সেন্টারে ইতোমধ্যে ২৫০ বন্ধ্যাত্ব রোগীর ফার্টিলিটি প্রমোটিং সার্জারি হয়েছে। এর মধ্যে কাঙ্খিত সাফল্য পেয়েছেন ২০০ জন দম্পতি। এ ছাড়া প্রতিমাসে ১২০- ১৩০ জনের শুক্রানু প্রতিমাসে পরীক্ষা করা হয়।

তিনি আরোও জানান, দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টারের যাত্রা শুরু হয় ২০১২ সালে। প্রথমে রোগীদের বন্ধ্যাত্ব কাউন্সিলিং, হরমোন ও বীর্য পরীক্ষা এবং মেডিকেল ট্রিটমেন্ট দিয়ে শুরু করা হয় চিকিৎসা সেবা।

চিকিৎসা পদ্ধতি- শুক্রানু কম ছিল, আশা ছিল না সেই পুরুষদের ক্ষেত্রে শুক্রাণু কম হওয়া এক সাধারণ সমস্যা হয়ে উঠেছে। দক্ষ এমব্রায়োলজিস্টের সাহায্যে অনেক পুরুষ নিজের শুক্রানুর মাধ্যমেই বাবা হতে সক্ষম হবেন।
বয়স বেশি, সন্তান জন্মদানের সম্ভাবনা কম দেরিতে বিয়ে ও কর্মব্যস্ত জীবনের কারণে দম্পতির বয়স বৃদ্ধি নিঃসন্তান হওয়ার অন্যতম কারণ হতে পারে। আধুনিক চিকিৎসা দ্বারা অনেক দম্পতি সন্তান ধারণ করতে সক্ষম হচ্ছেন।
ডিম্বনালী সমস্যায় মহিলাদের ক্ষেত্রে নিঃসন্তান হওয়ার অন্যতম কারণ হচ্ছে ডিম্বনালী বন্ধ থাকা, চিকিৎসা বিজ্ঞানের নতুন নতুন পদ্ধতি আবিস্কার হওয়ায় অপারেশন ছাড়াই মাতৃত্ব লাভের সুযোগ পাচ্ছেন অনেকে।

যারা চিকিৎসা নিতে পারবেন:

* যারা আনএক্সেপ্লেইড ইনফার্টিলিতে ভুগছেন, যাদের রিপোর্ট স্বাভাবিক কিন্তু গর্ভ ধারণ করতে পারছেন না।
* স্বামীর শুক্রানুর সংখ্যা কম হলে।
* স্ত্রীর ডিম্বনালীতে বাধা বা অন্য কোনো সমস্যা হলে।
* বারবার আই ইউ আই, আই ভি এফ করানোর পরও গর্ভধারণ করতে ব্যর্থ হলে।
* প্রথম গর্ভধারণের পর আর গর্ভধারণ করতে না পারলে।
* অনিয়মিত মাসিক, থাইরোয়েড ডিজওর্ডার এবং প্রি ম্যাচিওর ফলিকলার রাপাচারে ভুগলে।
* বার বার গর্ভপাত হলে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিলেট বিভাগের সাবেক স্বাস্থ্যপরিচালক ডা. হরিপদ রায়, ডা.বিনেন্দু ভৌমিক,ডা. ছাব্বির হোসেন খান, ডা. সুধাকর কৈরি,ডা. শাহাজাহান কবির,শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী।
বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা বিএমএ’র সভাপতি ডা. সাব্বির হোসেন খান, সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন, স্বাস্থ্য বিভাগের সাবেক সিলেট বিভাগীয় পরিচালক ডা. হরিপদ রায়, ডা. সুধাকর কৈরি প্রমুখ

মতবিনিময় সভায় জানানো হয়, টেষ্টটিউব বেবি, প্রসুতি, বন্ধ্যাত্ব ও স্ত্রীরোগ চিকিৎসায় নবদিগন্ত সুচনার স্বপ্ন নিয়ে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভুমি শ্রীমঙ্গলে চালু হয়েছে বিশেষায়িত হাসপাতাল। শ্রীমঙ্গল শহরের কলেজ রোডে অবস্হিত এই বিশেষায়িত হাসপাতালের নাম ‘দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এণ্ড কাউন্সিলিং সেন্টার। ছয়তলা এই ভবনটিতে ডাক্তার চেম্বার, ফার্মেসী, প্যাথলজিক্যাল ল্যাব, এসি- নন এসি কেবিন, হাইড্রো ইলেকট্রিক বেড, ইন্টারকম সার্ভিস, ল্যাপরোস্কোপি মেশিন, ট্রান্সভ্যাজাইনাল সনোগ্রাফি, অক্সিজেন কনসেনট্রেটর মেশিন, পালস অক্সিমিটার, তাপমাত্রা নিয়ন্ত্রণ যন্ত্র, অটো জেনারেটর, সর্বাধুনিক লিফট, সর্বাধুনিক প্রযুক্তিসম্পর্ন অপারেশন থিয়েটার, খাওয়ার ব্যবস্থা, ঠাণ্ডা-গরম জলের ব্যবস্থা, ওয়াইফাইসহ সকল সর্বাধুনিক সুযোগ-সুবিধা বিদ্যমান।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000