শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:৩১ অপরাহ্ন
শিরোনাম :
প্রবাসীদের নিরাপত্তা ও স্বার্থ সংরক্ষণে সরকারের পাশাপাশি সাংবাদিকরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেনপবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালন বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নেভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে নীলফামারীর ২২টি গ্রাম, ৪০০হাজার পরিবার পানি বন্দিমির্জা ফখরুল বলেছেন, পূজামন্ডপে হামলাকে পুঁজি করে সরকার রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করছেমাদকাসক্ত যুবককে জেল হাজতে প্রেরণ সৈয়দপুরের ওসি ও বাবা-মায়ের সহায়তায়তালামীযে ইসলামিয়ার পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে র‌্যালিদক্ষিণঞ্চলের মানুষের স্বপ্নের পুরন লেবুখালীর পায়রা সেতুর মাধ্যমেচোরাই মোটর সাইকেল সহ চোর গ্রেফতার সৈয়দপুরেএম ইলিয়াছ আলীর সন্ধান কামনায় বিশ্বনাথে দোয়া মাহফিলবিশ্বনাথে এমএ খান সেতুর টুল আদায় সংক্রান্ত জটিলতা নিরসনে সভা

শরীরের ওজন কমাতে যেসব খাবার থেকে দূরে থাকতে হবে

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ২০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

শরীরে একবার ওজন বাড়লে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। অনেকেই ওজন কমাতে বাড়িতে নিয়মিত ব্যায়াম করেন। কেউ কেউ জিমেও যান। এই সব কিছুর আগে নিজের খাওয়া-দাওয়ার উপরে নজর দিতে হবে।

পেটে যদি চর্বি জমতে থাকে, কিছুতেই উপকার পাওয়া না যায়, সে ক্ষেত্রে বিশেষ কিছু খাবার থেকে বিরত থাকতে হবে। যেমন-

১. প্রক্রিয়াজাত মিটহট ডগ, বেকন, সসেজসহ সব ধরনের প্রক্রিয়াজাত মাংস এড়িয়ে যেতে হবে। এগুলি সবই উচ্চ ক্যালরি সম্পন্ন খাবার। এতে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও বেশি থাকে।

২. অতিরিক্ত অ্যালকোহল মেদ বাড়াতে সাহায্য করে। কারণ অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল শরীরে গেলে মৌল বিপাকীয় হার প্রভাবিত হয়। ফলে মেদ বাড়তে থাকে।

৩. প্রক্রিয়াজাত খাবার বিশেষ করে হোয়াইট ব্রেড, হোয়াইট রাইস, সিরিয়াল, স্যুপ, আলুর চিপস, বিস্কুট, কুকিজ বা এই জাতীয় খাবারের ব্যাপারে সচেতন থাকতে হবে। এসব খাবারে ফাইবার, ভিটামিন থাকে। তবে প্রচুর মাত্রায় চিনি, লবণ , তেল ও ক্যালরিও থাকে। এ কারণে এসব খাবার পরিমাণে বেশি খেলে স্বাভাবিকভাবে শরীরে ফ্যাটের পরিমাণ বাড়তে থাকে।

৪. প্রক্রিয়াজাত খাবারের মতো তেলেভাজা খাবারও শরীরের জন্য ক্ষতিকর। এগুলি দ্রুত হারে মেদ বাড়ায়। কারণ এই ধরনের খাবারে তেল ও ফ্যাটের পরিমাণ খুব বেশি। তাই হজমেও সমস্যা হয়। অনেক সময়ে বদহজম ও অ্যাসিডিটি দেখা যায়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000