বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন

শিরোনাম :
বিশ্বনাথে দুর্গত মানুষের মধ্যে এলবিএইচএইচ পক্ষ হতে নগদ অর্থ বিতরণবিশ্বনাথে বন্যার্তদের ঈদ উপহার দিয়ে যাত্রা শুরু করল সৈয়দবাড়ি ফাউন্ডেশনবিশ্বনাথ উন্নয়ন সংস্থা ইউকের আর্থিক সহযোগিতা পেলেন ২ শতাধিক বন্যার্তনীলফামারীর সৈয়দপুর পৌরসভার ৪৬২১ জনের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ করলেন মেয়র রাফিকাবালাগঞ্জে কন্ঠ শিল্পী বন্যা তালুকদারের পক্ষ থেকে ত্রান সামগ্রী বিতরণবিশ্বনাথে বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন এসএম নুনু মিয়াবিশ্বনাথে বন্যার্তদের মাঝে বেইত আল-খাইর সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণবিশ্বনাথে আশ্রয়ণ প্রকল্পে এসএম নুনু মিয়ার এান ও খাদ্য সামগ্রী বিতরণসাংসদ আদেলের বরাদ্দে খাতামধুপুরের সুতারপাড়াবাসী পেলো হেরিং বোন রাস্তারাজনগরে ভোটার তালিকা হালনাগাদ সমন্বয় কমিটির সভা

শরীরের ওজন কমাতে যেসব খাবার থেকে দূরে থাকতে হবে

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ৩৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

শরীরে একবার ওজন বাড়লে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। অনেকেই ওজন কমাতে বাড়িতে নিয়মিত ব্যায়াম করেন। কেউ কেউ জিমেও যান। এই সব কিছুর আগে নিজের খাওয়া-দাওয়ার উপরে নজর দিতে হবে।

পেটে যদি চর্বি জমতে থাকে, কিছুতেই উপকার পাওয়া না যায়, সে ক্ষেত্রে বিশেষ কিছু খাবার থেকে বিরত থাকতে হবে। যেমন-

১. প্রক্রিয়াজাত মিটহট ডগ, বেকন, সসেজসহ সব ধরনের প্রক্রিয়াজাত মাংস এড়িয়ে যেতে হবে। এগুলি সবই উচ্চ ক্যালরি সম্পন্ন খাবার। এতে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও বেশি থাকে।

২. অতিরিক্ত অ্যালকোহল মেদ বাড়াতে সাহায্য করে। কারণ অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল শরীরে গেলে মৌল বিপাকীয় হার প্রভাবিত হয়। ফলে মেদ বাড়তে থাকে।

৩. প্রক্রিয়াজাত খাবার বিশেষ করে হোয়াইট ব্রেড, হোয়াইট রাইস, সিরিয়াল, স্যুপ, আলুর চিপস, বিস্কুট, কুকিজ বা এই জাতীয় খাবারের ব্যাপারে সচেতন থাকতে হবে। এসব খাবারে ফাইবার, ভিটামিন থাকে। তবে প্রচুর মাত্রায় চিনি, লবণ , তেল ও ক্যালরিও থাকে। এ কারণে এসব খাবার পরিমাণে বেশি খেলে স্বাভাবিকভাবে শরীরে ফ্যাটের পরিমাণ বাড়তে থাকে।

৪. প্রক্রিয়াজাত খাবারের মতো তেলেভাজা খাবারও শরীরের জন্য ক্ষতিকর। এগুলি দ্রুত হারে মেদ বাড়ায়। কারণ এই ধরনের খাবারে তেল ও ফ্যাটের পরিমাণ খুব বেশি। তাই হজমেও সমস্যা হয়। অনেক সময়ে বদহজম ও অ্যাসিডিটি দেখা যায়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000