শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম :
শাহজালাল (রঃ) একাডেমির ৫ম শ্রেনীর বিদায় বিদায় অনুষ্ঠান আলোচনা ও দোয়া সভা সমপন্নছাতকে ইউনিয়ন যুবলীগের ওয়ার্ড কমিটি গঠনভাড়াটিয়া কর্তৃক সৈয়দপুরে দোকান দখল, মিথ্যে মামলায় হয়রানী ও প্রাণনাশের হুমকির বিচার চায় বৃদ্ধাবকশীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে আওয়ামী লীগের নবাগত সভাপতি ও সাধারণ সম্পাদকের মতবিনিময়সৈয়দপুরে এসএসসিতে জিপিএ-৫ পেল ইজিবাইক চালকের ছেলে নয়ননীলফামারীর সৈয়দপুর ট্রেনে কাটা পড়ে যুবকের শরীর তিন খন্ডদুমকিতে আর্জেন্টিনা সমর্থকদের আনন্দ শোভাযাত্রানীলফামারীর সৈয়দপুরে ৫ টি দোকান আগুনে পুড়ে ছাই, ২০ লাখ টাকার ক্ষতিওসমানীনগরে বাড়ির উঠান দিয়ে রাস্তা নিতে প্রতিবন্ধি পরিবারে হামলানীলফামারীর সৈয়দপুরে থানা ওপেন হাউস ডে অনুষ্ঠিত

রাশিয়া ইউক্রেনে রাসায়নিক হামলা করতে পারে,হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পিসাকি

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ১৪২ বার এই সংবাদটি পড়া হয়েছে

রাশিয়া ইউক্রেনে রাসায়নিক কিংবা জৈব অস্ত্র ব্যবহার করে হামলার পরিকল্পনা করতে পারে বলে সতর্ক করেছে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পিসাকি এই বিষয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান।



তিনি বলেন, এই মিথ্যা দাবি করে মস্কো তাদের পূর্বনির্ধারিত এবং উস্কানিহীন হামলার ন্যায্যতা প্রতিষ্ঠার ‘নিশ্চিত ষড়যন্ত্র’ করছে। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পিসাকি বলেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্র জৈব ও রাসায়নিক অস্ত্রের ল্যাব পরিচালনা করছে বলে রাশিয়া যে দাবি করেছে তা অযৌক্তিক।

এর আগে বুধবার ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী এক টুইট বার্তায় দাবি করেন রাশিয়া ইউক্রেনে থার্মোবারিক রকেট ব্যবহার করেছে। এসব রকেট ভ্যাকুয়াম বোমা নামেও পরিচিত। কারণ আশেপাশের বাতাসে থাকা অক্সিজেন শোষণ করে উচ্চ-তাপমাত্রার বিস্ফোরণ ঘটাতে সক্ষম।

পশ্চিমা কর্মকর্তারা রাশিয়ার বিরুদ্ধে জৈব ও রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ তুললেও পাল্টা অভিযোগ তুলেছে মস্কো। যুক্তরাজ্যের রুশ দূতাবাসের এক বিবৃতিতে দাবি করা হয় ইউক্রেনীয় ল্যাবরেটরিতে জৈব অস্ত্র তৈরির উপাদান তৈরি হওয়ার ‘সাম্প্রতিক নথি পেয়েছে’ তারা। এসব অস্ত্র তৈরিতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় অর্থায়ন করছে বলে দাবি করে রুশ দূতাবাস।

তবে রাশিয়ার ওই অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, বহু বছর ধরে ইউক্রেন এবং অন্য দেশগুলো নিয়ে এই একই ধরনের ভুয়া তথ্যের প্রচারণা চালিয়ে আসছে রাশিয়া।

সূত্র: বিবিসি

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000