মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
দক্ষিণঞ্চলের মানুষের স্বপ্নের পুরন লেবুখালীর পায়রা সেতুর মাধ্যমেচোরাই মোটর সাইকেল সহ চোর গ্রেফতার সৈয়দপুরেএম ইলিয়াছ আলীর সন্ধান কামনায় বিশ্বনাথে দোয়া মাহফিলবিশ্বনাথে এমএ খান সেতুর টুল আদায় সংক্রান্ত জটিলতা নিরসনে সভাতরুণ সমাজকর্মী লিমনের উচ্ছ শিক্ষায় যুক্তরাজ্য গমন উপলক্ষে বিদায়ী সংবর্ধনাবিশ্বনাথে নানান আয়োজনে শেখ রাসেল দিবস ২০২১ পালনবিশ্বনাথের ছরকুম আলী দয়াল হত্যা- পুনঃ তদন্তে পিবিআইশেখ রাসেলের জন্ম দিবস পালিত বকশীগঞ্জ পৌরসভার উদ্যোগেনারী উন্নয়ন ফোরাম সৈয়দপুরের উদ্যোগে শেখ রাসেল দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে সাইকেল বিতরণডাক্তার ও সেবা নেই – রোগী আছে, হাসপাতাল আছে

যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানের তালেবান নেতাদের প্রথম বৈঠক

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১০ অক্টোবর, ২০২১
  • ৩৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছেন জ্যেষ্ঠ তালেবান নেতারা। গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের সঙ্গে কোন বৈঠকে বসলো কাবুলের বর্তমান শাসকরা।



রোববারও আরেক দফা বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আল জাজিরার খবরে এই বৈঠককে ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের নতুন অধ্যায়’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

বৈঠকের বিষয়ে তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি সাংবাদিকদের বলেন, বৈঠকে যুক্তরাষ্ট্রের কাছে আফগানিস্তানে মানবিক সহায়তাসহ ২০২০ সালের দোহা চুক্তির বাস্তবায়নের কথা বলা হয়েছে। তালেবান সরকারের এই পররাষ্ট্রমন্ত্রী জানান, আফগানিস্তানের রিজার্ভ উত্তোলনে যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছেন তারা।

বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে বৈঠক হয়নি, বরং যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিদেশি নাগরিকদের নিরাপদে প্রস্থান, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে আলোচনা হয়েছে।

এদিকে, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের এই বৈঠককে যুগান্তকারী হিসেবে দেখছেন অনেক বিশ্লেষক। তারা মনে করছেন, যুক্তরাষ্ট্রের মতো পরাশক্তিতে আলোচনার টেবিলে আনতে পারাই তালেবানের সবচেয়ে বড় কূটনৈতিক বিজয়। এখন আলোচনা ও দরকষাকষি করে বাকি বিজয়টুকু অর্জন করতে হবে তালেবানকে। আর যুক্তরাষ্ট্রের লক্ষ্য থাকবে রক্ষণশীল এই গোষ্ঠীকে হাতে রেখে বিতর্কিত কর্মকাণ্ডগুলো বন্ধ করা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000