সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৪৪ অপরাহ্ন

শিরোনাম :
কিশোরগঞ্জে ধর্ষণের দায়ে এক শিক্ষক জেল হাজতেনীলফামারীর সৈয়দপুরে রেললাইন থেকে ছাত্রের লাশ উদ্ধারশাহজালাল (রঃ) একাডেমির ৫ম শ্রেনীর বিদায় বিদায় অনুষ্ঠান আলোচনা ও দোয়া সভা সমপন্নছাতকে ইউনিয়ন যুবলীগের ওয়ার্ড কমিটি গঠনভাড়াটিয়া কর্তৃক সৈয়দপুরে দোকান দখল, মিথ্যে মামলায় হয়রানী ও প্রাণনাশের হুমকির বিচার চায় বৃদ্ধাবকশীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে আওয়ামী লীগের নবাগত সভাপতি ও সাধারণ সম্পাদকের মতবিনিময়সৈয়দপুরে এসএসসিতে জিপিএ-৫ পেল ইজিবাইক চালকের ছেলে নয়ননীলফামারীর সৈয়দপুর ট্রেনে কাটা পড়ে যুবকের শরীর তিন খন্ডদুমকিতে আর্জেন্টিনা সমর্থকদের আনন্দ শোভাযাত্রানীলফামারীর সৈয়দপুরে ৫ টি দোকান আগুনে পুড়ে ছাই, ২০ লাখ টাকার ক্ষতি

বিশ্বনাথে ‘রত্মাচল’ এর প্রকাশনা ও মোড়ক উন্মোচন

ফারুক আহমদ
  • প্রকাশের সময় : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৪২ বার এই সংবাদটি পড়া হয়েছে

সিলেটের বিশ্বনাথে নরশিংপুর সাজ্জাদুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবি হোসনেআরা বেগমের তৃতীয় কাব্যগ্রন্থ্য ‘রত্মাচল’র প্রকাশনা উৎসব ও মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।



বুধবার ২ ফেব্রুয়ারি দুপুরে উপজেলা বিআরডিবি কনফারেন্স হলরুমে ওই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। প্রকাশনা উৎসবে আমন্ত্রীত অতিথি ও উপস্থিত সকলের আবৃত্তি ও বক্তব্যগুলো অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলে।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এসএম নুনু মিয়া।
বক্তব্যে তিনি বলেন, সাহিত্য চর্চা মানুষকে সুন্দর মনের মানুষে রুপান্তরিত করে। সুন্দর সমাজ গঠনে সাহিত্য ও সাংস্কৃতিক চর্চাকে আরও জোরদার করতে হবে। তিনি কবির প্রশংসা করে বলেন, হোসনেআরা একজন প্রতিভাবান মানুষ। একজন শিক্ষকের দ্বায়িত্বে পাশাপাশি তাঁর সাহিত্য চর্চা ও কবিতার প্রতি ভালবাসা আগামী প্রজন্মের কাছে অনুসরনীয় হয়ে থাকবে।
প্রকাশনা উৎসবে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সাম্যবাদী সাহিত্য পরিষদের সভাপতি কবি সাইদুর রহমান সাঈদ। বক্তব্যে তিনি বলেন, পবিত্র আত্মার বিশুদ্ধ উচ্চারণ কবিতা। কবির শুদ্ধ ভাবনা ও চিন্তা চেতনাগুলোর সংমিশ্রণে কবি তাঁর কবিতাগুলোকে সাজিয়ে তুলেন।
কবি হোসনেআরা তাঁর রত্নাচল কাব্যগ্রন্থ ৩ফর্মায় ৩৩টি কবিতায় মানুষে মানুষে প্রেম, দেশের প্রতি, ভাষার প্রতি ভালবাসার কথা কথাগুলো কবিতার ছন্দে চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। এসময় তিনি কয়েকটি কবিতা আবৃত্তি করে এর বিস্তারিত আলোচনা করেছেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ফারুক আহমদ, ত্রাণ সম্পাদক হাজী আব্দুল মতিন, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা সোহেল রানা, জামসেদুর রহমান, প্রবীণ আওয়ামী লীগ নেতা শেখ শহিদুল ইসলাম।

একদল ফিনিক্স-সিলেটের সভাপতি আবু বক্কর আল আমিনের সঞ্চালনায় প্রকাশনা উৎসবে আরও বক্তব্য রাখেন, পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মহব্বত আলী জাহান, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আফিয়া রশিদ, বিয়াম স্কুলের প্রিন্সিপাল মণিকাঞ্চন চৌধুরী, সাংবাদিক নবীন সোহেল, শিক্ষক ও কবি হেমন্ত রায় হিমেল, কবি ও সংগঠক বিভাংশু গুণ বিভু, রামসুন্দর সরকারি হাইস্কুলের শিক্ষক তানিশা আফরিন মুন্নি।

শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি হোসনেআরা বেগমের ছেলে মারুফ হোসেন মো. ফরহাদ। কবিতা আবৃত্তি করেন একদল ফিনিক্সের সদস্য ইমন হাসান।
প্রকাশনা উৎসবে পৌর আওয়ামীলীগের সদস্য মো. দবির মিয়া, উপজেলা স্বেচ্ছাস্বকলীগের প্রচার সম্পাদক আর জে সিজিল মিয়াসহ কবি, সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতি, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শেষে কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000