শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১১:২০ অপরাহ্ন
শিরোনাম :
মঞ্চে বিশৃঙ্খলা থাকায় বিরক্ত হয়ে বক্তৃতা শেষ না করেই নেমে গেলেন এলজিআরডি মন্ত্রীপ্রবাসীদের নিরাপত্তা ও স্বার্থ সংরক্ষণে সরকারের পাশাপাশি সাংবাদিকরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেনপবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালন বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নেভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে নীলফামারীর ২২টি গ্রাম, ৪০০হাজার পরিবার পানি বন্দিমির্জা ফখরুল বলেছেন, পূজামন্ডপে হামলাকে পুঁজি করে সরকার রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করছেমাদকাসক্ত যুবককে জেল হাজতে প্রেরণ সৈয়দপুরের ওসি ও বাবা-মায়ের সহায়তায়তালামীযে ইসলামিয়ার পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে র‌্যালিদক্ষিণঞ্চলের মানুষের স্বপ্নের পুরন লেবুখালীর পায়রা সেতুর মাধ্যমেচোরাই মোটর সাইকেল সহ চোর গ্রেফতার সৈয়দপুরেএম ইলিয়াছ আলীর সন্ধান কামনায় বিশ্বনাথে দোয়া মাহফিল

বাংলাদেশসহ ১২টি দেশকে বিনামুল্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেবে ভারত

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১
  • ২০১ বার এই সংবাদটি পড়া হয়েছে

বাংলাদেশ, মিয়ানমার নেপালসহ ১২টি প্রতিবেশী দেশকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। বন্ধুত্বের নিদর্শন হিসেবে এসব ভ্যাকসিন বিতরণ করা হবে। তবে এই ১২টি দেশের তালিকায় পাকিস্তানকে বাদ দেয়া হয়েছে। ১২টি দেশের জন্য প্রয়োজন হওয়া সব ভ্যাকসিনই বিনামূল্যে দেওয়া হবে না। ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
ভারতে শুরু হওয়া টিকাদান কর্মসূচিতে দুইটি ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। এটি নিয়ে খুব একটা বিতর্ক না থাকলেও চূড়ান্ত  ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার আগেই কোভ্যাক্সিনের অনুমোদন বিতর্ক চলছে।প্রতিবেশী দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা পূরণে ভ্যাকসিনের প্রথম চালান বিনামূল্যে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর মধ্যে কোভ্যাক্সিন পাঠানো হবে মঙ্গোলিয়া, ওমান, মিয়ানমার, ফিলিপাইন, বাহরাইন, মালদ্বীপ ও মরিশাসে। আর কোভিশিল্ড পাঠানো হবে ভুটান, আফগানিস্তান, নেপাল, বাংলাদেশ এবং সিশেলস-এ।   রফতানির পর ভারতে ব্যবহারের জন্য ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে বৈঠকও করেছেন দেশটির কর্মকর্তারা। এক কর্মকর্তা জানান, ভারতে বর্তমানে পাঁচ কোটি ডোজ টিকা মজুদ রয়েছে। এর মধ্যে আড়াই কোটি ডোজ রফতানি করা যাবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000