বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৫:২৫ পূর্বাহ্ন

শিরোনাম :
বিশ্বনাথে দুর্গত মানুষের মধ্যে এলবিএইচএইচ পক্ষ হতে নগদ অর্থ বিতরণবিশ্বনাথে বন্যার্তদের ঈদ উপহার দিয়ে যাত্রা শুরু করল সৈয়দবাড়ি ফাউন্ডেশনবিশ্বনাথ উন্নয়ন সংস্থা ইউকের আর্থিক সহযোগিতা পেলেন ২ শতাধিক বন্যার্তনীলফামারীর সৈয়দপুর পৌরসভার ৪৬২১ জনের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ করলেন মেয়র রাফিকাবালাগঞ্জে কন্ঠ শিল্পী বন্যা তালুকদারের পক্ষ থেকে ত্রান সামগ্রী বিতরণবিশ্বনাথে বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন এসএম নুনু মিয়াবিশ্বনাথে বন্যার্তদের মাঝে বেইত আল-খাইর সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণবিশ্বনাথে আশ্রয়ণ প্রকল্পে এসএম নুনু মিয়ার এান ও খাদ্য সামগ্রী বিতরণসাংসদ আদেলের বরাদ্দে খাতামধুপুরের সুতারপাড়াবাসী পেলো হেরিং বোন রাস্তারাজনগরে ভোটার তালিকা হালনাগাদ সমন্বয় কমিটির সভা

বাংলাদেশসহ ১২টি দেশকে বিনামুল্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেবে ভারত

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১
  • ৩৮৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

বাংলাদেশ, মিয়ানমার নেপালসহ ১২টি প্রতিবেশী দেশকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। বন্ধুত্বের নিদর্শন হিসেবে এসব ভ্যাকসিন বিতরণ করা হবে। তবে এই ১২টি দেশের তালিকায় পাকিস্তানকে বাদ দেয়া হয়েছে। ১২টি দেশের জন্য প্রয়োজন হওয়া সব ভ্যাকসিনই বিনামূল্যে দেওয়া হবে না। ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
ভারতে শুরু হওয়া টিকাদান কর্মসূচিতে দুইটি ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। এটি নিয়ে খুব একটা বিতর্ক না থাকলেও চূড়ান্ত  ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার আগেই কোভ্যাক্সিনের অনুমোদন বিতর্ক চলছে।প্রতিবেশী দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা পূরণে ভ্যাকসিনের প্রথম চালান বিনামূল্যে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর মধ্যে কোভ্যাক্সিন পাঠানো হবে মঙ্গোলিয়া, ওমান, মিয়ানমার, ফিলিপাইন, বাহরাইন, মালদ্বীপ ও মরিশাসে। আর কোভিশিল্ড পাঠানো হবে ভুটান, আফগানিস্তান, নেপাল, বাংলাদেশ এবং সিশেলস-এ।   রফতানির পর ভারতে ব্যবহারের জন্য ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে বৈঠকও করেছেন দেশটির কর্মকর্তারা। এক কর্মকর্তা জানান, ভারতে বর্তমানে পাঁচ কোটি ডোজ টিকা মজুদ রয়েছে। এর মধ্যে আড়াই কোটি ডোজ রফতানি করা যাবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000