বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:০২ অপরাহ্ন

শিরোনাম :
নবীগঞ্জে হামিদুর রহমান হিলালের দ্বিতীয় বইয়ের মোড়ক উন্মোচনপটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিতদুমকিতে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভারাজনগরের জোড়া খুনের ৫আসামী গ্রেফতারবকশীগঞ্জে বিনামূল্যে সার ও মাসকালাই বীজ বিতরণরাজনগরের সোনাপুর উচ্চ বিদ্যালয়ে ম্যানজিং কমিটির সভাপতি নির্বাচিত হলেন সাংবাদিক আব্দুল হাকিম রাজসৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে আল্ট্রা সনোগ্রাম মেশিন থাকলেও সেবা থেকে বঞ্চিত রোগীরাবিশ্বনাথ পৌরসভা নির্বাচনে নৌকার মাঝি হতে সিভি জমা দিলেন ১০ আ’লীগ নেতাবিশ্বনাথ পৌর নির্বাচনে কাউন্সিলর প্রার্থী মো. দবির মিয়া সকলের দোয়া ও সমর্থন চেয়েছেনসিলেট-সুনামগঞ্জ মহা সরক দূর্ঘটনায় নিহত ১ আহত ২

নীলফামারীর নীলকুঠি ধ্বংসের মুখে

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ৩৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

ধ্বংসের মুখে দাঁড়িয়ে আছে নীলফামারীর ঐতিহ্য বাহি নীলকুঠি। উনবিংশ শতাব্দী বৃটিশ আমলে নির্মিত নীলফামারীর এই নীলকুঠি কালের বির্তনে এটি এখন ধ্বংসের মুখে দাড়িয়ে রয়েছে।

বিভিন্ন তথ্য বিশ্লেষন করে জানা যায়, নীলফামারী শহর থেকে ৪ কিলোমিটার উত্তরে নটখানা নামক স্হানে বৃটিশরা এই নীলকুঠি টি তৈরি করেন। সে সময় নীলফামারীতে তথা নটখানাতে প্রচুর পরিমানে নীল চাষ হত। তখন এই নীল সারাবিশ্বে অনেক সুনাম ছিল। বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানরা এখান থেকে নীল সংগ্রহ করতো।

তবে একসময় চাষীরা নীলচাষ বন্ধ করে দিলে তখন তাদের উপর নির্মম ভাবে অত্যাচার করা হতো এবং চাষীদেরকে এখানে এনে লটখানা ( লটের মধ্যে ঝুলে রাখা ) করে রেখে দিত বৃটিশরা। আর তখন থেকে লটখানা নামে পরিচিত ছিল এই নীলফামারী।

তবে কালের বির্বতনে এর পরিবর্তন হতে শুরু করলে নটখানা থেকে এর নাম হয় নীলখামারী পরবর্তীতে এর নাম হয় নীলফামারী।

তবে যাকে নিয়ে এই নীলফামারী জেলার উৎপত্তি সেই নীলকুঠির নেয়া হয় না কোন যত্ন। করা হয় না সংস্কার। সংস্কার না করার কারনে এটি এখন ধ্বংসের মুখে দাড়িয়ে আছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000