সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:৫৫ অপরাহ্ন

শিরোনাম :
ফ্রান্সে শেখ হাসিনার জন্মদিন উদযাপনবাকোডিসির পক্ষ থেকে সুনামগঞ্জের শান্তিগঞ্জে বাড়ি নির্মান ও গবাদিপশু বিতরণদূর্গাপূজা হিন্দু ধর্মাবলম্বী এক হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিলেন সৈয়দপুর পৌর মেয়েরপরারাষ্ট্র মন্ত্রীর সাথে যুক্তরাষ্ট্রে জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দের মতবিনিময়বকশীগঞ্জে ইউনিয়ন ভূমি কর্মকর্তার বিরুদ্ধে সংবাদ সম্মেলনআন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষ্যে বিশ্বনাথে পিএফজির মানববন্ধনওসমানীনগরে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণওসমানীনগরের রাসেল সিলেট ল কলেজ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনোনীতইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান -২০২২ জনসচেতনতামৃলক সভাদুর্গাপুজা উপলক্ষে মৌলভীবাজার জেলা পুলিশের সাইবার সেল ও মনিটরিং সেল গঠন

নির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকলে ভোট বন্ধ রাখতে হবে,প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : বুধবার, ১৬ জুন, ২০২১
  • ২৯৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ডেস্ক রিপোর্টঃ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে নির্বাচন কমিশন কঠোর অবস্থানে আছে। সুষ্ঠু পরিবেশ না থাকলে ভোট বন্ধ রাখতে হবে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের ভূমিকা আছে। কোনও ত্রুটিপূর্ণ নির্বাচন হবে না, নিরপেক্ষ নির্বাচন হবে।

বুধবার (১৬ জুন) দুপুরে লক্ষ্মীপুর জেলা প্রশাসক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। এর আগে আগামী ২১ জুন অনুষ্ঠেয় লক্ষ্মীপুর-২ আসনের সংসদ উপনির্বাচনে দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের দিকনির্দেশনা দেন প্রধান নির্বাচন কমিশনার। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ।

এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদের, যুগ্ম সচিব ফরহাদ আহমেদ খান, পুলিশ সুপার ড. এ এইএম কামরুজ্জামান ও রিটার্নিং অফিসার দুলাল তালুকদার প্রমুখ।

সিইসি কে এম নূরুল হুদা বলেন, সুষ্ঠু এবং নিরপেক্ষ দায়িত্ব পালনের বিষয়ে নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে। সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনার জন্য কমিশন যা যা করার, তা করবে। ভোটে কারচুপি হওয়ার সুযোগ নেই। ইভিএম পদ্ধতিতে এখানে (লক্ষ্মীপুর-২ আসন) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে একজনের ভোট আরেকজন দেওয়ার সুযোগ নেই। স্বচ্ছভাবে ভোটগ্রহণ এবং গণনা করা হবে। একটি ভোট নিতে সর্বোচ্চ ৩০ সেকেন্ড সময় লাগে।

তিনি বলেন, ভোটে কারচুপি হলে প্রার্থীর সুযোগ আছে আইনের আশ্রয় নেওয়ার। ভোটগ্রহণে যদি অনিয়ম হয় তাহলে প্রিসাইডিং অফিসার বা রিটার্নিং অফিসার ভোটগ্রহণ বন্ধ রাখতে পারবেন। নিরপেক্ষ ব্যক্তিরা (লক্ষ্মীপুরের প্রশাসন) যেখানে আছেন, সেখানে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য তারা কাজ করছেন। এছাড়া সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। সাংবাদিকরা সহায়ক শক্তি, আমাদের ভুল হলে আপনারা (সাংবাদিক) ধরিয়ে দেবেন।

জাতীয় পরিচয়পত্র তৈরির কাজটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, এতে সমর্থন নেই। এনআইডির দায়িত্ব নির্বাচন কমিশনের কাছে থাকা উচিত। পৃথিবীর কোন দেশে এনআইডি নির্বাচন কমিশনের হাতে থাকে না, কোন মন্ত্রণালয় বা ব্যুরোর কাছে থাকে। সংবিধানে আইডি কার্ড দেওয়ার বিষয়টি আমাদের কাছে নেই। কিন্তু এ কার্ড তৈরিতে নির্বাচন কমিশনের ক্রেডিট আছে। আমরা শুরু করেছি ভোটার তালিকা দিয়ে, শেষ করেছি স্মার্টকার্ড দিয়ে। এটিই আমাদের অর্জন।

প্রসঙ্গত, আগামী ২১ জুন লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনে উপনির্বাচন এবং রামগতি ও কমলনগরের ছয় ইউনিয়নে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদীয় আসনে ইভিএম পদ্ধতি আর ইউপি নির্বাচনে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000