বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বিশ্বনাথ উপজেলা আল ইসলাহ’র কমিটি: সভাপতি আখতার আলী সম্পাদক হাবিবজামালপুরের বকশীগঞ্জে দলিল লেখক সমিতির নির্বাচন অনুষ্ঠিতদেবীদ্বার পৌর আওয়ামী লীগ নেতা মরহুম হাজী শহীদুল্লাহ খাজার জানাজা ও দাফন সম্পন্নকুমিল্লার দেবীদ্বার উপজেলা মহিলা শ্রমিক লীগের কমিটি ৩বছরের জন্য অনুমোদনদুমকিতে এইচ.এস.সি ও বি.এম পরীক্ষার প্রস্তুতিমূলক সভাফের গাজিপুরের এক গার্মেন্টসে অগ্নিকাণ্ডের ঘটনাকিশোরগঞ্জে ভোটকেন্দ্রে বিজিবি সদস্য নিহতের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের পরিদর্শনসৈয়দপুরে স্ত্রী হত্যাচেষ্টা মামলায় আ’লীগ নেতা জেল হাজতেবালাগঞ্জের কাশিপুর খালের ভাঙ্গন পরিদর্শন করলেন উপজেলা নির্বাহী অফিসার ও ইউনিয়ন চেয়ারম্যানসিটি কর্পোরেশন সহ সিলেটের ৩২টি অফিসের বিরুদ্ধে বেশি অভিযোগ দুদকের গণশুনানিতে

তাহিরপুরে চাঁদাবাজির প্রতিবাদে পাটলাই নদীতে নৌ শ্রমিকদের ধর্মঘট

বিশেষ প্রতিনিধি:
  • প্রকাশের সময় : রবিবার, ১৪ মার্চ, ২০২১
  • ১৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে

তাহিরপুর উপজেলার পাটলাই নদীতে বিআইডব্লিউটিএর নামে চাঁদা আদায়ের প্রতিবাদে নৌ শ্রমিকদের অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

মঙ্গলবার (৯ মার্চ) থেকে আজ বুধবার (১০ মার্চ) পর্যন্ত নৌ শ্রমিকদের ডাকা এ ধর্মঘট পালিত হয়।

এ বিষয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে সুনামগঞ্জ মালবাহী নৌযান শ্রমিক সমবায় সমিতির সহ-সভাপতি পঙ্কজ তালুকদার বাদী হয়ে একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

মঙ্গলবার পাটলাই নদীতে মালবাহী নৌযান থেকে বিআইডব্লিউটিএর নামে চাঁদা আদায় করছে এমন ৭জনের নাম উল্লেখ করে এ অভিযোগ দায়ের করা হয়।

অভিযুক্তরা হলেন- সুনামগঞ্জ হাজী পাড়ার জাপ্পু, তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের নয়াবন্দ গ্রামের শামছু মিয়ার ছেলে রিফাত আহমদ, মন্দিয়াতা গ্রামের আ. হক, একই গ্রামের সাইফুল ইসলামের ছেলে আলাল উদ্দিন, ফখরুল হকের ছেলে আজিজুল, সাজিনুর মিয়ার ছেলে জিলানী এবং নুর উদ্দিনের ছেলে অলীনুর।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার বড়ছড়া-ছাড়াগাঁও ও বাগলী শুল্ক স্টেশন থেকে চুনাপাথর ও কয়লা নৌকা ভর্তি করে তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের হাটখলা বাজার সংলগ্ন পাটলাই নদী দিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।

গতকাল মঙ্গলবার সকালে শুল্ক স্টেশন থেকে প্রায় দেড় শতাধিক নৌকা চুনাপাথর ও কয়লা নিয়ে হাটখলা বাজার সংলগ্ন পাটলাই নদীর সামনে আসলে বিআইডব্লিউটিএর নামে অভিযুক্ত সাত জন প্রতি নৌযান থেকে এক হাজার থেকে তিন হাজার করে টোল দাবি করেন।
কিন্তু নৌযান শ্রমিকরা টোল দিতে অপারগতা প্রকাশ করলে অভিযুক্তরা টোল না দেয়া পর্যন্ত মালবাহী নৌযান আটক করে রাখে।

অভিযুক্তদের দাবি অনুযায়ী টোল না দেয়ায় অনেক নৌযান শ্রমিকদের মারধর করা হয়েছে বলেও লিখিত অভিযোগে বলা হয়েছে।
এরই প্রতিবাদে নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি ও ধর্মঘটের ডাক দেয়।

এ প্রসঙ্গে সুনামগঞ্জ মালবাহী নৌযান শ্রমিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী বলেন, হঠাৎ করে বিআইডব্লিউটিএর নামে হাটখলা সংলগ্ন পাটলাই নদীর সামনে থেকে প্রায় দেড় শতাধিক মালবাহী নৌযান আটকিয়ে অবৈধভাবে চাঁদা দাবি করে অভিযুক্তরা। নদীতে অবৈধ চাঁদা বন্ধের দাবিতে নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে।

বিষয়টি অস্বীকার করে বিআইডব্লিউটিএর ইজারাদার মো. ছিদ্দিক আহমেদ বলেন, আমি বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের নিকট থেকে বৈধভাবে ইজারাপ্রাপ্ত হয়ে পাটলাই নদীতে মালবাহী নৌযান থেকে নির্দিষ্ট হারে টোল আদায় করতে এসেছি। কিন্তু তারা আমাকে কোন প্রকার টোল না দিয়ে ধর্মঘট পালন করছেন।

অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন,
বিআইডব্লিউটিএর অফিসিয়াল কোন প্রকার কাগজপত্র এখনও আমার হাতে আসেনি। গত ২দিন আগে রিফাত নামে একজন আমার কাছে বিআইডব্লিউটিএর একটি কাগজ নিয়ে আসলে তাদের নিষেধ করে দেয়া হয়েছে যেন পাটলাই নদীতে কোনপ্রকার মালবাহী নৌযান থেকে টোল আদায় না করে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000