সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
নারী নেটওয়ার্কের সাথে সভা ও কমিটি গঠন বিশ্বনাথেমধ্যমবার ফুটবল টুর্নামেন্টের এক ম্যাচ দুই দিনে সম্পন্ন সিলেটের বিশ্বনাথেনিজের গলায় নিজে ছুরি চালিয়ে বিশ্বনাথের লামাকাজীতে যুবকের আত্মহত্যাসাবেক প্রধানমন্ত্রী খালেদার জামিন বাড়লো আরো ৬ মাসসালমান শাহর ৫০ তম জন্ম বার্ষিকী ও মহান স্বাধীনতার ৫০ বছর –বি,এন,পি নেতা মরহুম গেদাই মিয়ার ৫ম মৃত্যু বার্ষিকীতে বালাগঞ্জ উপজেলা বি,এন,পির উদ্দ্যোগে শোক সভা ও দোয়া মাহফিলকার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত সিলেট জেলা আ’লীগেরনদীতে গোসল করতে নেমে কিশোর নিখোঁজ সৈয়দপুরে ফায়ার সার্ভিস ডুবুরি দলের চেষ্টা অব্যাহতমর্মান্তিক সড়ক দূর্ঘটনায় গোলাপগন্জে ঘটনাস্হলেই দাদা নাতি নিহতইউএনও অফিসের সহকারি বিতর্কিত ফয়সল জগন্নাথপুর থেকে বদলি সর্বত্রই স্বস্থি

জুম এপসে্র বিকল্প ফেইসবুক রুম

অনলাইন ডেস্কঃ
  • প্রকাশের সময় : সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১
  • ১৭৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

করোনা মহামারীর কারণে লকডাউনের সময় জনপ্রিয়তা পায় ভিডিও কলের ফিচার জুম, গুগল মিট ও এমএস টিমস। এসব  ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে একে অন্যের সঙ্গে যুক্ত হতে থাকে মানুষ। এখন ভিডিও চ্যাটিংয়ের ফিচারের বদৌলতে প্রাতিষ্ঠানিক মিটিং ও অনলাইন ক্লাস নিয়মিত হচ্ছে।
প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসছে ফেসবুক। এবার ভিডিও কলের নতুন ফিচার নিয়ে এসেছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়াটি। মোবাইল ও কম্পিউটার থেকে ম্যাসেঞ্জার রুম নামের এ প্ল্যাটফর্ম দিয়ে গ্রুপ ভিডিও কলে যুক্ত হওয়া যাবে।।
ফেসবুক ব্যবহারকারীরা মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে ভিডিও চ্যাটরুমে সর্বোচ্চ ৫০ জনকে যুক্ত করতে পারবে। ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও এটি ব্যবহার করা যাবে। চ্যাটের ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময়সীমা নেই।
বেশ কিছুদিন ধরে ভিডিও চ্যাটের জন্য তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে জুম। তবে সিকিউরিটি ও ব্যক্তিগত ইস্যুতে বিতর্কও ছড়িয়েছে।  এ অবস্থায় ফেসবুকের রুম হতে পারে জুমের বিকল্প।
ফেসবুক রুম নামে নতুন একটি টুলস প্রবর্তন করেছে। এটি মূলত ভিডিও কলিং টুলস। তবে হোয়াটসপ, ইমো, ম্যাসেঞ্জারে ভিডিও কলিং সুবিধা থাকতে ফেসবুক কেন রুম টুলসের প্রবর্তন করল?
এমন প্রশ্ন সবারই আসবে।, আসতেই পারে। এ বিষয়ে ক্রাফের প্রেসিডেন্ট জেনিফার আলম বলেন, ফেসবুক রুমের কিছু গুরুত্বপূর্ণ টুলস আছে যা অন্যান্য মিট অ্যাপগুলোতে বিদ্যমান নয়, নিম্নলিখিত বিষয়গুলো ফেসবুক রুমে এড করা হয়েছে, প্রয়োজনের তুলনায় হয়তো পরবর্তী সময়ে এর পরিধি আরও বাড়তে পারে।
১) এতে আপনি পছন্দের লোকদের এড করতে পারবেন।
২) একসঙ্গে ৫০ জনকে আপনি ভিডিও কল দিতে পারবেন।
৩) শুধু যে ফেসবুক থাকলেই তারা এ কলে যুক্ত হতে পারবেন এমন নয়, বরং যাদের ফেসবুক নাই তাদের লিংক দেয়া হলে শুধু লিংকে ক্লিক করলেই তিনি আপনার ভিডিও কলে যুক্ত হতে পারবেন।
৪) আপনি ইচ্ছে করলে রুমের সকল সদস্যদের ভিডিও কল দিতে পারবেন। আবার রুমের সদস্যদের মধ্যে কেবল কয়েকজনকে কল দিতে পারবেন।
৫) আপনি চাইলে কাউকে রুম থেকে বের করে দিতে পারবেন, আবার কারো কল লক করে রাখতে পারবেন।
৬) জুম অ্যাপসে যেখানে সময় নির্দিষ্ট করে দিয়েছিল সেখানে রুম টুলস আনলিমিটেড ভিডিও কলিংয়ে কথা বলার সুবিধা  রয়েছে।বরাবরই ফেসবুকে বিভিন্ন ধরনের সিকিউরিটি নিয়ে গ্রাহকরা সমস্যায় পরে, সিকিউরিটি বিষয়ে ক্রাফের টেকনিক্যাল ক্রু বি এম ইয়ামিন বলেন, ফেসবুক রুম ভিত্তিক যে নতুন ফিচার এড হয়েছে এখানে কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই, কারণ এর জন্য গ্রাহক আলাদাভাবে কোনো অ্যাপ ডাউনলোড করতে হবে না এবং ফেসবুক যে সমস্ত পারমিশন নিয়ে থাকে সেগুলোই বিদ্যমান।
জুম অ্যাপস নিয়ে যেখানে নিরাপত্তার কথা উঠছিলে সেখানে ফেসবুকের রুম এখন পর্যন্ত বেশ নিরাপদ। এটি সংগঠন, গ্রুপ চ্যাট, ক্লাস নেওয়া, কনফারেন্স প্রভৃতিতে বেশ ভালো সুবিধা দেবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000