শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন

শিরোনাম :
বকশীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে আওয়ামী লীগের নবাগত সভাপতি ও সাধারণ সম্পাদকের মতবিনিময়সৈয়দপুরে এসএসসিতে জিপিএ-৫ পেল ইজিবাইক চালকের ছেলে নয়ননীলফামারীর সৈয়দপুর ট্রেনে কাটা পড়ে যুবকের শরীর তিন খন্ডদুমকিতে আর্জেন্টিনা সমর্থকদের আনন্দ শোভাযাত্রানীলফামারীর সৈয়দপুরে ৫ টি দোকান আগুনে পুড়ে ছাই, ২০ লাখ টাকার ক্ষতিওসমানীনগরে বাড়ির উঠান দিয়ে রাস্তা নিতে প্রতিবন্ধি পরিবারে হামলানীলফামারীর সৈয়দপুরে থানা ওপেন হাউস ডে অনুষ্ঠিতছাত্রদল নেতা নয়ন হত্যার প্রতিবাদে সৈয়দপুরে বিএনপি বিক্ষোভ সমাবেশওসমানীনগরে কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণবালাগঞ্জে ফ্রান্স প্রবাসী কমিউনিটি নেতা সুমন এর পিতৃবিয়োগ

ছাতকের মর্যাদ স্কুলের কমিটি গঠনে অনিয়ম কমিটির কার্যক্রমে হাইকোর্টের স্থগিতাদেশ

ছাতক প্রতিনিধি
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২
  • ১২৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

সুনামগঞ্জের ছাতকের দক্ষিণ খুরমা ইউনিয়নের মর্যাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটি গঠন নিয়ে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে।



উপজেলা শিক্ষা কর্মকর্তা ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্ষমতার অপব্যবহার করে তাদের পছন্দের ব্যাক্তিকে অবৈধ পন্থায় কমিটির সভাপতি মনোনীত করেছেন।

এ নিয়ে এলাকায় চরম অসন্তোষ ও উত্তেজনা ছড়িয়ে পড়েছে। অবৈধভাবে বিদ্যালয় পরিচালনা কমিটি গঠনের অভিযোগ এনে স্থানীয় ইউপি সদস্য মোজাক্কির হোসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সরকারী বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু এ বিষয়ের কোনো সুরাহা হয়নি। ফলে কামিটির সদস্য জয়নুল ইসলাম গঠিত কমিটির সভাপতির বৈধতা নিয়ে উচ্চ আদালতে একটি (নং ৩০০৪) রীট আবেদন করেছেন। রীটের প্রেক্ষিতে হাইকোর্টর বিচারপতি মামনুর রহমান ও খন্দকার দিলারুজ্জামান সমন্বয়ে গঠিত বেঞ্চ গত ১০ মার্চ এ বিষয়ে চার সপ্তাহের মধ্যে ৭ জনকে কারণ দর্শানোর নোটিশ সহ কমিটির সকল কার্যক্রমের উপর ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছেন । কিন্তু হাইকোর্টের আদেশ উপেক্ষা করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও গঠিত কমিটির সভাপতি আর্থিক লেন-দেন সহ সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এবং তাদের কার্যক্রমে সহযোগিতা করে যাচ্ছেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাসুম মিয়া।এদিকে কমিটির বৈধতা নিয়ে আদালতে রীট করায় প্রতিপক্ষ আবেদনকারী ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য জয়নুল ইসলামকে ভয়-ভীতি প্রদর্শন সহ গুম-খুনের হুমকি দিয়েছে প্রধান শিক্ষক ও সভাপতির গঠিত একটি বাহিনী। হুমকি দেয়ায় তিনি গত ২৫ মার্চ থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। অভিযোগ থেকে জানাযায়, ১০ জানুয়ারী মর্যাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনার জন্য ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

কমিটি গঠনে সরকারী প্রজ্ঞাপন উপেক্ষা করে দোলারবাজার ইউনিয়নের পালপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মাওলানা সামছুল ইসলামকে সভাপতি মনোনীত করা হয়।পরিচালনা কমিটির অমতে এসময় শিক্ষা কর্মকর্তা তার একক ক্ষমতা বলে ওই শিক্ষককে সভাপতি মনোনীত করেন। বিদ্যালয়ের এ কমিটি গঠন নিয়ে এলাকায় ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়।

উচ্চ আদালতের রীটে শিক্ষা কর্মকর্তা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সভাপতি সহ ৭ জনের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ দিয়ে কমিটির কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করা হলেও এ কমিটির মাধ্যমেই বিদ্যালয়ের সকল কার্যক্রম পরিচালনা করছেন প্রধান শিক্ষক জমির হোসেন।

ছাতক থানায় দেয়া অভিযোগের বিষয়ে এস আই আসাদুজ্জামান জানান, তদন্ত সাপেক্ষে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে। মাওলানা সামছুল ইসলাম জানিয়েছেন, বৈধভাবে বিদ্যালয় পরিচালনা কমিটি গঠিত হয়েছে। হাইকোর্টের কারণ দর্শানোর নোটিশ পেয়েছি দ্রুত এর জবাব দেয়া হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাসুম মিয়া জানান, কমিটি গঠনের ব্যাপারে কোন অনিয়ম হয়নি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000