বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম :
রাজনগরের জোড়া খুনের ৫আসামী গ্রেফতারবকশীগঞ্জে বিনামূল্যে সার ও মাসকালাই বীজ বিতরণরাজনগরের সোনাপুর উচ্চ বিদ্যালয়ে ম্যানজিং কমিটির সভাপতি নির্বাচিত হলেন সাংবাদিক আব্দুল হাকিম রাজসৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে আল্ট্রা সনোগ্রাম মেশিন থাকলেও সেবা থেকে বঞ্চিত রোগীরাবিশ্বনাথ পৌরসভা নির্বাচনে নৌকার মাঝি হতে সিভি জমা দিলেন ১০ আ’লীগ নেতাবিশ্বনাথ পৌর নির্বাচনে কাউন্সিলর প্রার্থী মো. দবির মিয়া সকলের দোয়া ও সমর্থন চেয়েছেনসিলেট-সুনামগঞ্জ মহা সরক দূর্ঘটনায় নিহত ১ আহত ২শান্তিগঞ্জে জামায়াতের পক্ষ থেকে নতুন ঘর প্রদানরাজনগরে জমি সংক্রান্ত বিরোধে দুই পক্ষের সংঘর্ষে ২ জন নিহত,আহত ৪চরগরবদি চরাঞ্চলে লাঠিয়াল বাহিনীর তান্ডব, ৫ একর জমির রোপা আমনের ক্ষেত বিনস্ট

চীনে নতুন ট্রেনের গতি ঘন্টায় ৬২০ কিলোমিটার

অনলাইন ডেস্ক:
  • প্রকাশের সময় : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১
  • ৪১০ বার এই সংবাদটি পড়া হয়েছে

চীন বিশ্বে দ্রুতগতির ট্রেন প্রযুক্তিতে অন্যসব উন্নত দেশকেও বেশ কয়েক ধাপ পেছনে ফেলে দিয়েছে।
ইতিমধ্যে চীন এমন একটি উন্নত প্রযুক্তির ট্রেনের পরীক্ষা চালিয়েছে, যেটির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৬২০ কিলোমিটার। সম্প্রতি তারা ‘ম্যাগলেভ’ প্রযুক্তিনির্ভর ওই প্রোটোটাইপ ট্রেনের পরীক্ষা চালিয়েছে।

‘ম্যাগলেভ’ শব্দটি এসেছে ম্যাগনেটিক লেভিটেশন শব্দ যুগল থেকে। অর্থাৎ এই প্রযুক্তিতে ট্রেনকে তড়িৎ চুম্বকীয় শক্তির মাধ্যমে প্রায় ভাসমান অবস্থায় এগিয়ে নিয়ে যাওয়া হয়। ফলে ট্রেন লাইনের সঙ্গে ইঞ্জিন বা কামরার ঘর্ষণ হয় না। ফলে গতি অনেক বাড়িয়ে দেওয়া যায়।
চীনের এই প্রোটোটাইপ ট্রেনটি তৈরি করেছেন দ্যা সাউথওয়েস্ট জিয়াওটং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এই ট্রেনে কোনো চাকা নেই। এই ট্রেনটি চুম্বকীয় বলেই রেললাইনের ওপর ভাসমান অবস্থায় থাকে। ৬৯ ফুটের এই প্রোটোটাইপটি সম্প্রতি চীনের চেংদুতে প্রকাশ্যে আনা হয়। বিজ্ঞানীরা আশা করছেন, আগামী তিন থেকে ১০ বছরের মধ্যে এটি মানুষের ব্যবহারের জন্য চূড়ান্ত ছাড়পত্র পেয়ে যাবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000