বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৮:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম :
বিশ্বনাথে দুর্গত মানুষের মধ্যে এলবিএইচএইচ পক্ষ হতে নগদ অর্থ বিতরণবিশ্বনাথে বন্যার্তদের ঈদ উপহার দিয়ে যাত্রা শুরু করল সৈয়দবাড়ি ফাউন্ডেশনবিশ্বনাথ উন্নয়ন সংস্থা ইউকের আর্থিক সহযোগিতা পেলেন ২ শতাধিক বন্যার্তনীলফামারীর সৈয়দপুর পৌরসভার ৪৬২১ জনের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ করলেন মেয়র রাফিকাবালাগঞ্জে কন্ঠ শিল্পী বন্যা তালুকদারের পক্ষ থেকে ত্রান সামগ্রী বিতরণবিশ্বনাথে বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন এসএম নুনু মিয়াবিশ্বনাথে বন্যার্তদের মাঝে বেইত আল-খাইর সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণবিশ্বনাথে আশ্রয়ণ প্রকল্পে এসএম নুনু মিয়ার এান ও খাদ্য সামগ্রী বিতরণসাংসদ আদেলের বরাদ্দে খাতামধুপুরের সুতারপাড়াবাসী পেলো হেরিং বোন রাস্তারাজনগরে ভোটার তালিকা হালনাগাদ সমন্বয় কমিটির সভা

গাইবান্ধার গোবিন্দগঞ্জে কল দিলেই করোনা রোগীর কাছে পৌঁছে যাচ্ছে ফ্রী অক্সিজেন

রিপোটারের নাম
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১
  • ১০৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

সফিকুল ইসলাম রাজা, গাইবান্ধা প্রতিনিধিঃ দিন দিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। বড় হচ্ছে মৃত্যুর মিছিল। আর এ মৃত্যুর প্রধান কারণ হচ্ছে অক্সিজেনের অভাব।অক্সিজেনের চাহিদা মেটাতে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৪০টি রিফিল সিলিন্ডার দিয়ে চাহিদা অনুযায়ী অক্সিজেন সেবা দিতে হিমশিম খাচ্ছে।

এমন্তাবস্থায়, এখানে ফোন করলেই বিনামূল্যে মিলছে অক্সিজেন সেবা। বেশ কিছু সামাজিক সংগঠন করোনা রোগীদের এই বিনামূল্যে অক্সিজেন সেবা দিতে এগিয়ে আসছেন।

এ সংগঠনগুলোর মধ্যে মেহেরুন্নেছা বৃদ্ধাশ্রমের একটি টিম ও শ্বাস ব্রিগেড নামের অপর একটি টিম অক্সিজেন সেবার কাজ শুরু করেছে।

এসব টিমকে ফোন করলেই এদের টিম করোনা রোগীর বাড়িতে অক্সিজেন সিলিন্ডার নিয়ে হাজির হচ্ছেন। রোগী সুস্থ হওয়ার পরে তারা তাদের অক্সিজেন সিলিন্ডার ফিরিয়ে নিয়ে আসছেন। প্রতিটি টিমেই প্রশিক্ষিত যুবকরা কাজ করছেন বলে জানিয়েছে টিমের সদস্যরা।এদের সংগঠনগুলোর কর্মকাণ্ড এলাকায় ব্যাপক প্রশংসিত হচ্ছে।

গোবিন্দগঞ্জ থানার অফিসার্স ইনচার্জ এমকেএম মেহেদী হাসান জানান,গত ১৭জুলাই খবর পাই উপজেলার নাকাই ইউনিয়নের রথেরবাজার এলাকার প্লাবন নামক এক যুবকের পিতার শ্বাসকষ্ট শুরু হয়েছে।চিকিৎসক রোগীর অক্সিজেন লেভেল মেপে অক্সিজেন দিতে বলেছেন। আমি তখন প্লাবনের পিতাকে নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসতে অথবা মেহেরুন্নেছা বৃদ্ধাশ্রমের জরুরি অক্সিজেন সেবা টিমের সাথে যোগাযোগ করতে বলি।পরে প্লাবন মেহেরুন্নেচ্ছা বৃদ্ধাশ্রমের জরুরী অক্সিজেন সেবা টিমের সাথে যোগাযোগ করলে খবর পেয়ে সঙ্গে সঙ্গে তারা রোগীর বাড়িতে গিয়ে অক্সিজেন লাগিয়ে দিয়ে আসে।

মেহেরুন্নেচ্ছা বৃদ্ধাশ্রমের সভাপতি আপেল মাহমুদ বলেন,গোবিন্দগঞ্জ করোনা সংক্রমণ ক্রমাগত বাড়তে থাকা করোনা সংক্রমিত রোগীদের জন্য অক্সিজেন সংকটের কথা চিন্তা করে মেহেরুননেছা বৃৃদ্ধাশ্রমের জমিদাতা ও টোকিও সেট গ্রুপের কর্ণধার জনাব ড. মোহাম্মদ মাহাবুব আলম মানিক (সি, আই, পি) স্যারের সাথে অক্সিজেন সিলিন্ডার ও প্রয়োজনী সরঞ্জামের চাহিদার কথা বললে তিনি উদ্যোগটিতে সাদুবাদ জানান এবং পরবর্তীতে তিনটি অক্সিজেন সিলিন্ডার (২০০০ চাপ ধারন ক্ষমতা) সহ প্রয়োজনীয় সরঞ্জামের ব্যবস্থা করে দেন।সে অক্সিজেন নিয়ে গত ১৩ জুলাই থেকে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।উপজেলার কামারদহ ইউনিয়নেরন মাস্তা গ্রামের রহিমা বেগম (৫৮)নামে এক নারী তাদের অক্সিজেন সেবা নিয়ে সুস্থ হয়েছেন বলেও জানান তিন।বিনামূল্যে অক্সিজেন সেবা নিতে 01887851400 /01744487853 উল্লেখ্যিত মোবাইল নাম্বারে যোগাযোগ করতে বলেন তিনি।

এদিকে, গোবিন্দগঞ্জের করোনা আক্রান্ত রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিতে একদল উদ্যমী তরুণ শ্বাস ব্রিগেড নামক একটি অক্সিজেন সেবা টিম গঠন করেছে।গতকাল (২৯ জুলাই, ২০২১)বৃহস্পতিবার সকাল ১০ টায় এ টিমের আত্মপ্রকাশ পায়।

গঠিত শ্বাস ব্রিগেডের সমন্বয়ক তাহমিদ চৌধুরী বলেন, করোনা ভাইরাসের ২য় ঢেউয়ে ‘শ্বাস ব্রিগেড’ নামে আমরা ভলেন্টিয়ার্স টিম গঠন করেছি। জনগণের পাশে দাঁড়াতে আমাদের এই উদ্যোগ। শ্বাস ব্রিগেড অক্সিজেন সিলিন্ডার সহায়তার প্রয়োজনে জনগণের পাশে থাকবে।

টিমটির সহ-সমন্বয়ক হুমায়ুন আহমেদ বিপ্লব বলেন, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির শ্বাসতন্ত্র দুর্বল হয়ে পড়ার কারণে প্রয়োজনীয় অক্সিজেন তিনি নিতে পারেন না। রোগীর অবস্থা জটিল হলে অক্সিজেন দিতে হয়। তাই তাদের সুবিধার্থে আমরা দিন রাত ২৪ ঘন্টা প্রস্তুত আছি। আমাদের ০১৯৩৪ ৫৭০১১৫, ০১৭৪৯৩৭২৩৭৮, ০১৭৮৩১৬৬৬৭৫ এই নাম্বারে ফোন করলে আপনাদের কাছে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে যাবে।

উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা মজিদুল ইসলাম বলেন,গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স করোনা রোগীদের নিরলসভাবে চিকিৎসাসেবা প্রদান করছে পাশাপাশি এই ক্রান্তিকালীন সময়ে স্বেচ্ছাসেবী এ সকল সংগঠন যে সেবামূলক কাজে এগিয়ে এসেছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। তবে করোনা রোগীদের অক্সিজেন দিতে হলে অবশ্যই চিকিৎসকদের পরামর্শ নিতে হবে।এছাড়া সকল স্বেচ্ছাসেবীরই পিপিই, মাস্ক পরে প্রটেকশন নিয়ে করোনা রোগীর সেবা দিতে হবে।

জনগণের প্রত্যাশা দেশের প্রতিটি জেলা-উপজেলায় অক্সিজেন ফ্রীর ব্যবস্থা না হলে অন্তত টাকার বিনিময়ে হলেও কল দিলে যেনো অক্সিজেন পাওয়া যায় এই ব্যবস্থা করার জন্য ব্যবসায়ী মহল সংস্থাগুলির প্রতি বিনীত আহবান রাখছে ৷

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000