শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১০:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম :
শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস্ প্রতিযোগিতার উদ্ভোধনসৈয়দপুরে সাবেক এমপি আমজাদ হোসেন সরকারসহ ৩ বিএনপি নেতার স্মরনসভা অনুষ্ঠিতমিরেরচরেই হবে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ -বিশ্বনাথে এমপি মোকাব্বিরনীলফামারীর কিশোরগঞ্জে ভূয়া এনএসআই সদস্যসহ আটক-২ওসমানীনগরের নবগ্রাম স্কুলের প্রাক্তন ছাত্র পরিষদ কমিটি গঠনবাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম কুমিল্লার মুরাদনগর উপজেলা কমিটি গঠনসৈয়দপুরে বিসিক শিল্পনগরীতে প্লাইউড কারখানায় আগুনে কোটি টাকার ক্ষতিজামায়াত আমীর ডাঃ শফিকুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদে লন্ডনে বিক্ষোভ সমাবেশছাতকের খুরমা উচ্চ বিদ্যালয়ে মহান বিজয় দিবসে আলোচনা সভানীলফামারীর সৈয়দপুরে মহান বিজয় দিবস পালিত

কিশোরগঞ্জে ভোটকেন্দ্রে বিজিবি সদস্য নিহতের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের পরিদর্শন

মোঃজাকির হোসেন,নীলফামারী প্রতিনিধি
  • প্রকাশের সময় : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১
  • ১৪০ বার এই সংবাদটি পড়া হয়েছে

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক সদস্য নিহত হওয়ার প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ মিজানুর রহমানের নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন সোমবার সকালে আসা প্রতিনিধি দলে ছিলেন বিজিবি রংপুর রিজিওনের ডাইরেক্টর লেফটেনেন্ট কর্নেল মাহবুব হোসেন, পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ওয়ালিদ হাসান ও নীলফামারীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মীর্জা মুরাদ হোসেন বেগ।



নির্বাচনের ফল ঘোষণার পর রোববার রাত সাড়ে ৯ টার দিকে গাড়াগ্রাম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের পশ্চিম দলিরাম মাঝাপাড়া ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত বিজিবি সদস্যের নাম রুবেল হোসেন মন্ডল (৩৭)। তিনি বাহিনীটির ল্যান্স নায়েক ছিলেন। তার বাড়ী গাইবান্ধার গোবিন্দগঞ্জে। রাত ১১টার দিকে পুলিশ তার মরদেহ উদ্ধার করা হয়। পরেরদিন সকালে নীলফামারী মর্গে তার ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

স্থানীয়রা জানান, গাড়াগ্রাম ইউপিতে রাত সাড়ে ৮টার দিকে জাতীয় পার্টির সাবেক নেতা স্বতন্ত্র প্রার্থী জোনাব আলীকে জয়ী ঘোষণা করা হয়। সেই ফল প্রত্যাখান করেন জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মারুফ হোসেন অন্তিকের সমর্থকরা। কেন্দ্র থেকে ব্যালটসহ নির্বাচনি সরঞ্জাম নিয়ে উপজেলা সদরে রির্টানিং কর্মকর্তার দপ্তরে যাওয়ার সময় কর্মকর্তাদের ওপর লাঠিসোটা নিয়ে হামলা চালানো হয়।

তারা আরও জানান, ওই সময় আত্মরক্ষায় বিজিবি সদস্য রুবেল কেন্দ্রের একটি কক্ষে আশ্রয় নিলে বিক্ষুব্ধরা সেখানে তাকে পিটিয়ে হত্যা করে পালিয়ে যান। পুলিশের গাড়ি ও ভোট কেন্দ্রে অগ্নিসংযোগের চেষ্টাও চালান তারা। আত্মরক্ষায় তখন কয়েক রাউন্ড গুলি ছোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ললিত চন্দ্র রায় বলেন, ‘ফল ঘোষণার পর লাঙ্গল প্রতীকের প্রার্থী মারুফ হোসেন অন্তিক লোকজন নিয়ে এসে ওই কেন্দ্রে তাকে জয়ী ঘোষণার দাবি জানিয়ে নির্বাচনি সরঞ্জাম নিতে বাধা দেন।’

‘ওই সময় আমাদের ওপর আক্রমণ চালাতে শুরু করলে আমি নিজে, একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, কয়েকজন পুলিশ, বিজিবি ও আনসার সদস্য আহত হই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরে আত্মরক্ষার্থে কয়েক রাউন্ড গুলি ছোড়েন।’

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আবদুর রহমান বলেন, ‘হামলায় বিজিবির নায়েক রুবেল হোসেন নিহত হয়েছেন। এ সময় পুলিশের একটি গাড়ি ভাঙচুর করা হয়। কর্তব্যরত একজন নির্বাহী ম্যাজিস্ট্রেসসহ নির্বাচনি কাজে নিয়োজিত ২৫ থেকে ৩০ জন আহত হয়েছেন।

তাদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।’ এর মধ্যে গুরুতর আহতরা হলেন, দক্ষিণ গাড়াগ্রামের মোনালের ছেলে নুরনবী (৩০), একই গ্রামের আমিনুলের ছেলে হাসান (২৩) ও দলিরামপুর গ্রামের দুলু মিয়ার ছেলে সুজন (২৫)।

এদিকে ঘটনার পর থেকে এলাকায় অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। সংশ্লিষ্ট ভোটকেন্দ্র ঘেরাও করে সাধারণের প্রবেশ নিষেধ করা হয়েছে। এমনকি সংবাদকর্মীদেরও প্রবেশ করতে দেয়া হচ্ছে। আটকের ভয়ে আশেপাশের ৩ টি গ্রাম প্রায় পুরুষশূন্য। আবালবৃদ্ধবণিতা সবার মাঝে আতঙ্ক থাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

কিশোরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আউয়াল জানান, প্রিজাইডিং অফিসার ললিত চন্দ্র রায় বাদী হয়ে একটি হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এপর্যন্ত ১০ জনকে জিজ্ঞাসাবাদের থানায় আনা হয়েছে। যাচাই বাছাই শেষে ঘটনার সাথে যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের গ্রেফতার এবং অন্যদের ছেড়ে দেয়া হবে। তবে আটককৃতদের পরিচিতি জানাতে অপারগতা প্রকাশ করে তিনি বলেন আগামীকাল এ সংক্রান্ত আনুষ্ঠানিক ব্রিফিং করা হবে। সেখানে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এমূহুর্তে এর চেয়ে বেশি আর কিছু জানানোর অনুমতি নেই।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000