বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৭:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম :
কুমিল্লার গোমতী চরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ ব্যবসায়ি গ্রেফতার সাড়ে ৩ লক্ষ টাকা জরিমানাসিলেটের বিশ্বনাথের লামাকাজীতে ভ্রাম্যমান আদালত কর্তৃক একাধিক প্রতিষ্টানকে জরিমানাপটুয়াখালীর দুমকিতে ৫০ তম স্কুল, মাদ্রাসা ও কারিগরি ক্রীড়া প্রতিযোগিতার উদ্ধোধনআগামীকাল নতুন বেরী ইসলামী সাংস্কৃতিক ফোরামের ২য় গজল সন্ধ্যাঃ আসছেন বুলবুলসুনামগঞ্জের ছাতকের মল্লিকপুর লতিফিয়া ক্বারী সোসাইটির কমিটি গঠনসিলেটের বিশ্বনাথের লামাকাজীতে চেয়ারম্যান ধলা মিয়ার সমর্থনে সৎপুর গ্রামে উঠান বৈঠকবিশ্বনাথের লামাকাজীতে ‘বৈদ্যুতিক পাখা’ প্রতিকের নির্বাচনী প্রধান কার্যালয়ের উদ্বোধনজামালপুরের বকশীগঞ্জে ইউপি নির্বাচনে সহিংসতার ঘটনা নিয়ে এসপির মতবিনিময় সভা অনুষ্ঠিতজামালপুরের বকশীগঞ্জে সম্মানী ভাতা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করলেন বীর মুক্তিযোদ্ধা আফসার আলীসিলেটের বিশ্বনাথে কর্মরত সাংবাদিকদের সাথে নির্বাচন কর্মকর্তার মতবিনিময়

কিশোরগঞ্জে ভোটকেন্দ্রে বিজিবি সদস্য নিহতের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের পরিদর্শন

মোঃজাকির হোসেন,নীলফামারী প্রতিনিধি
  • প্রকাশের সময় : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১
  • ৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক সদস্য নিহত হওয়ার প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ মিজানুর রহমানের নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন সোমবার সকালে আসা প্রতিনিধি দলে ছিলেন বিজিবি রংপুর রিজিওনের ডাইরেক্টর লেফটেনেন্ট কর্নেল মাহবুব হোসেন, পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ওয়ালিদ হাসান ও নীলফামারীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মীর্জা মুরাদ হোসেন বেগ।



নির্বাচনের ফল ঘোষণার পর রোববার রাত সাড়ে ৯ টার দিকে গাড়াগ্রাম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের পশ্চিম দলিরাম মাঝাপাড়া ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত বিজিবি সদস্যের নাম রুবেল হোসেন মন্ডল (৩৭)। তিনি বাহিনীটির ল্যান্স নায়েক ছিলেন। তার বাড়ী গাইবান্ধার গোবিন্দগঞ্জে। রাত ১১টার দিকে পুলিশ তার মরদেহ উদ্ধার করা হয়। পরেরদিন সকালে নীলফামারী মর্গে তার ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

স্থানীয়রা জানান, গাড়াগ্রাম ইউপিতে রাত সাড়ে ৮টার দিকে জাতীয় পার্টির সাবেক নেতা স্বতন্ত্র প্রার্থী জোনাব আলীকে জয়ী ঘোষণা করা হয়। সেই ফল প্রত্যাখান করেন জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মারুফ হোসেন অন্তিকের সমর্থকরা। কেন্দ্র থেকে ব্যালটসহ নির্বাচনি সরঞ্জাম নিয়ে উপজেলা সদরে রির্টানিং কর্মকর্তার দপ্তরে যাওয়ার সময় কর্মকর্তাদের ওপর লাঠিসোটা নিয়ে হামলা চালানো হয়।

তারা আরও জানান, ওই সময় আত্মরক্ষায় বিজিবি সদস্য রুবেল কেন্দ্রের একটি কক্ষে আশ্রয় নিলে বিক্ষুব্ধরা সেখানে তাকে পিটিয়ে হত্যা করে পালিয়ে যান। পুলিশের গাড়ি ও ভোট কেন্দ্রে অগ্নিসংযোগের চেষ্টাও চালান তারা। আত্মরক্ষায় তখন কয়েক রাউন্ড গুলি ছোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ললিত চন্দ্র রায় বলেন, ‘ফল ঘোষণার পর লাঙ্গল প্রতীকের প্রার্থী মারুফ হোসেন অন্তিক লোকজন নিয়ে এসে ওই কেন্দ্রে তাকে জয়ী ঘোষণার দাবি জানিয়ে নির্বাচনি সরঞ্জাম নিতে বাধা দেন।’

‘ওই সময় আমাদের ওপর আক্রমণ চালাতে শুরু করলে আমি নিজে, একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, কয়েকজন পুলিশ, বিজিবি ও আনসার সদস্য আহত হই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরে আত্মরক্ষার্থে কয়েক রাউন্ড গুলি ছোড়েন।’

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আবদুর রহমান বলেন, ‘হামলায় বিজিবির নায়েক রুবেল হোসেন নিহত হয়েছেন। এ সময় পুলিশের একটি গাড়ি ভাঙচুর করা হয়। কর্তব্যরত একজন নির্বাহী ম্যাজিস্ট্রেসসহ নির্বাচনি কাজে নিয়োজিত ২৫ থেকে ৩০ জন আহত হয়েছেন।

তাদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।’ এর মধ্যে গুরুতর আহতরা হলেন, দক্ষিণ গাড়াগ্রামের মোনালের ছেলে নুরনবী (৩০), একই গ্রামের আমিনুলের ছেলে হাসান (২৩) ও দলিরামপুর গ্রামের দুলু মিয়ার ছেলে সুজন (২৫)।

এদিকে ঘটনার পর থেকে এলাকায় অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। সংশ্লিষ্ট ভোটকেন্দ্র ঘেরাও করে সাধারণের প্রবেশ নিষেধ করা হয়েছে। এমনকি সংবাদকর্মীদেরও প্রবেশ করতে দেয়া হচ্ছে। আটকের ভয়ে আশেপাশের ৩ টি গ্রাম প্রায় পুরুষশূন্য। আবালবৃদ্ধবণিতা সবার মাঝে আতঙ্ক থাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

কিশোরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আউয়াল জানান, প্রিজাইডিং অফিসার ললিত চন্দ্র রায় বাদী হয়ে একটি হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এপর্যন্ত ১০ জনকে জিজ্ঞাসাবাদের থানায় আনা হয়েছে। যাচাই বাছাই শেষে ঘটনার সাথে যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের গ্রেফতার এবং অন্যদের ছেড়ে দেয়া হবে। তবে আটককৃতদের পরিচিতি জানাতে অপারগতা প্রকাশ করে তিনি বলেন আগামীকাল এ সংক্রান্ত আনুষ্ঠানিক ব্রিফিং করা হবে। সেখানে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এমূহুর্তে এর চেয়ে বেশি আর কিছু জানানোর অনুমতি নেই।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000