বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১১:০২ পূর্বাহ্ন

শিরোনাম :
বিশ্বনাথে দুর্গত মানুষের মধ্যে এলবিএইচএইচ পক্ষ হতে নগদ অর্থ বিতরণবিশ্বনাথে বন্যার্তদের ঈদ উপহার দিয়ে যাত্রা শুরু করল সৈয়দবাড়ি ফাউন্ডেশনবিশ্বনাথ উন্নয়ন সংস্থা ইউকের আর্থিক সহযোগিতা পেলেন ২ শতাধিক বন্যার্তনীলফামারীর সৈয়দপুর পৌরসভার ৪৬২১ জনের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ করলেন মেয়র রাফিকাবালাগঞ্জে কন্ঠ শিল্পী বন্যা তালুকদারের পক্ষ থেকে ত্রান সামগ্রী বিতরণবিশ্বনাথে বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন এসএম নুনু মিয়াবিশ্বনাথে বন্যার্তদের মাঝে বেইত আল-খাইর সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণবিশ্বনাথে আশ্রয়ণ প্রকল্পে এসএম নুনু মিয়ার এান ও খাদ্য সামগ্রী বিতরণসাংসদ আদেলের বরাদ্দে খাতামধুপুরের সুতারপাড়াবাসী পেলো হেরিং বোন রাস্তারাজনগরে ভোটার তালিকা হালনাগাদ সমন্বয় কমিটির সভা

করোনার বুস্টার ডোজ, যেভাবে মিলবে

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১
  • ১৫০ বার এই সংবাদটি পড়া হয়েছে

১৯ ডিসেম্বর থেকে ঢাকার একটি কেন্দ্রে রবিবার পরীক্ষামূলক টিকাদানের মাধ্যমে করোনাভাইরাসের বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচি শুরু হয়েছে ।



আজ বুস্টার ডোজ যাদেরকে দেওয়া হবে, তাদেরকে কিছুদিন পর্যবেক্ষণ করা হবে। পরে এর আওতা ধীরে ধীরে বাড়ানো হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

তবে এই ডোজ কীভাবে পাওয়া যাবে, কীভাবে দেওয়া হবে এবং এই ডোজ পেতে পুনঃনিবন্ধন করতে হবে কিনা তা নিয়ে জনমনে বিভিন্ন প্রশ্ন দেখা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, রবিবার কয়েকজনকে বুস্টার ডোজ দিয়ে আমরা তাদেরকে পর্যবেক্ষণ করব। আর যাদের নিবন্ধন আছে তাদেরকেই এই ডোজ দেওয়া হবে।

বুস্টার ডোজ পেতে তাহলে পুনঃনিবন্ধন করতে হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তার প্রয়োজন হবে না। কারণ যারা টিকা নিয়েছেন তাদের সবার মোবাইল নাম্বার আমাদের কাছে আছে। তাদেরকে আমরা ম্যাসেজ দিয়ে জানিয়ে দেবো। এজন্য আইসিডিডিআর,বি আমাদের কাছে কিছুদিন সময় নিয়েছে।

প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে যে টিকা দেয়া হয়েছিলো সেটিই তৃতীয় ডোজ হিসেবে বুস্টার ডোজ দেওয়া হবে কিনা জানতে চাইলে ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, টেকনিক্যাল কমিটি আমাদেরকে একটা প্রস্তাব পাঠিয়েছে। আমরা সেটা ফলো করছি। আর আমাদের দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা বেশি দেওয়া হয়েছে। এক্ষেত্রে বুস্টার ডোজ হিসেবে হয়তো তাদেরকে দ্বিতীয় বা তৃতীয় কোনো টিকা দেওয়া দেওয়া হবে।

এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়রে জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান বলেন, বুস্টার ডোজ উদ্বোধন শেষে সংবাদ সম্মেলন করে এবিষয়ে বিস্তারিত জানাবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার ঢাকার একটি কেন্দ্রে পরীক্ষামূলক টিকাদানের মাধ্যমে করোনার বুস্টার ডোজ দেয়ার কর্মসূচি শুরু হবে। যাদের বয়স ৬০ বছরের বেশি, তারা ছাড়াও সম্মুখসারির করোনা যোদ্ধারাও এই বুস্টার ডোজ পাবেন বলে জানা গেছে৷

কাদেরকে বুস্টার ডোজ দেওয়া হবে- এবিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ষাটোর্ধ্ব ব্যক্তি ও চিকিৎসক এবং চিকিৎসা সংশ্লিষ্টরা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ফ্রন্টলাইন ওয়ার্কারদের বুস্টার ডোজ দেওয়া হবে।

বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের প্রায় সাত কোটি মানুষকে করোনার প্রথম ডোজ ও সাড়ে চার কোটি মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া হয়েছে। আরো প্রায় পাঁচ কোটি টিকা এ মুহূর্তে সরকারের হাতে আছে। করোনার প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়া যারা সম্পন্ন করেছেন তাদেরকেই একটি নির্দিষ্ট সময় পর তৃতীয় ডোজ নিতে হবে এবং এটিকেই বুস্টার ডোজ বলা হচ্ছে।

দেশে এ মুহূর্তে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, মডার্না ও সিনোভ্যাক টিকা দেওয়া হচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000