শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম :
বিশ্বনাথে উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া’র জন্মদিন উপলক্ষ্যে মিলাদ ও দোয়া মাহফিলজ্বালানী তেল ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সৈয়দপুরে জাপা’র বিক্ষোভ ও সমাবেশকুলাউড়া সরকারি কলেজ থেকে দুই বহিরাগত আটককুমিল্লার দেবীদ্বারে সাংবাদিক মামুনুর রশিদের বিরুদ্ধে ফেইসবুকে মিথ্যা অপপ্রচারের অভিযোগরাজনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৃক্ষরোপন কর্মসূচি উদ্ভোদননীলফামারীর সৈয়দপুরে নানা আয়োজনে আশুরা পালনমজুরী বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতিসিলেটের বিশ্বনাথে সূচনার সমন্বয় সভা অনুষ্টিতজামালপুরের বকশীগঞ্জে স্থলবন্দরে ভারতীয় ট্রাক চাপায় নারী শ্রমিক নিহতরাজনগরে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্ম বার্ষিকী পালিত

কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় বিশ্বনাথে মাঠ দিবস পালন

ফারুক আহমদ
  • প্রকাশের সময় : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ২৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

সিলেটের বিশ্বনাথে কন্দাল ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় মঙ্গলবার উপজেলা কৃষি অফিসের আওতায় রামপাশা ইউনিয়নের কাউপুর গ্রামে আব্দুল রৌফ রুপনের বাড়িতে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘কন্দাল ফসল বারি পানি কচু-১ (লতিরাজ) খুবই উপকারী ও লাভজনক সবজি। ধানী জমি বা পরিত্যক্ত স্যাঁতস্যাঁতে যে কোন জায়গায় সহজেই অল্প পুঁজি ও পরিশ্রমে এ সবজি চাষ করা সম্ভব। কচুর লতি, কন্দমূল, ফুল ও পাতা সবই খাবার উপযোগী। এতে মানবদেহের উপকারী গুণাগুণ রয়েছে। শর্করা ও আয়রনসহ অন্যান্য খনিজ উপাদান রয়েছে। তাছাড়া এ সবজি চাষে পুঁজির অধিক মুনাফা করা সম্ভব। একজন আদর্শ কৃষকের জন্যে একটি এলাকা পরিবর্তন হয়ে যেতে পারে। কারণ ওই কৃষকই হচ্ছেন সবচেয়ে বড় সম্প্রসারণ কর্মী। প্রত্যেক ইউনিয়নে একজন আদর্শ কৃষক তৈরী হলে তার কাছ থেকে পরামর্শ নিয়ে উপকৃত হতে পারেন অসংখ্য কৃষক। কৃষকদের জন্যে আমাদের পরামর্শ ও সহযোগিতা সবসময় অব্যাহত আছে ও থাকবে। আমরা চাই কৃষিক্ষেত্রে প্রত্যেকেই সফলতা অর্জন করুক। কৃষকদের হাসিই আমাদের প্রাপ্য।’

যুব সংগঠক কৃষক আব্দুল বাতিনের সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহ কামরান আহমদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফয়জুল হক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুলতানা বেগম।

মাঠ দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলার রামপাশা ইউনিয়নের কাউপুর, শ্রীধরপুর, আগনশাসন, গড়গাঁও গ্রামের অর্ধশতাধিক কৃষক-কৃষাণী। উপস্থিত কৃষক-কৃষাণীর মধ্যে সংগঠক আব্দুল বাতিনের পক্ষ থেকে সচেতনতামূলক মাক্স বিতরণ করা হয়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000