শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৬ অপরাহ্ন

শিরোনাম :
শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস্ প্রতিযোগিতার উদ্ভোধনসৈয়দপুরে সাবেক এমপি আমজাদ হোসেন সরকারসহ ৩ বিএনপি নেতার স্মরনসভা অনুষ্ঠিতমিরেরচরেই হবে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ -বিশ্বনাথে এমপি মোকাব্বিরনীলফামারীর কিশোরগঞ্জে ভূয়া এনএসআই সদস্যসহ আটক-২ওসমানীনগরের নবগ্রাম স্কুলের প্রাক্তন ছাত্র পরিষদ কমিটি গঠনবাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম কুমিল্লার মুরাদনগর উপজেলা কমিটি গঠনসৈয়দপুরে বিসিক শিল্পনগরীতে প্লাইউড কারখানায় আগুনে কোটি টাকার ক্ষতিজামায়াত আমীর ডাঃ শফিকুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদে লন্ডনে বিক্ষোভ সমাবেশছাতকের খুরমা উচ্চ বিদ্যালয়ে মহান বিজয় দিবসে আলোচনা সভানীলফামারীর সৈয়দপুরে মহান বিজয় দিবস পালিত

কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় বিশ্বনাথে মাঠ দিবস পালন

ফারুক আহমদ
  • প্রকাশের সময় : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

সিলেটের বিশ্বনাথে কন্দাল ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় মঙ্গলবার উপজেলা কৃষি অফিসের আওতায় রামপাশা ইউনিয়নের কাউপুর গ্রামে আব্দুল রৌফ রুপনের বাড়িতে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘কন্দাল ফসল বারি পানি কচু-১ (লতিরাজ) খুবই উপকারী ও লাভজনক সবজি। ধানী জমি বা পরিত্যক্ত স্যাঁতস্যাঁতে যে কোন জায়গায় সহজেই অল্প পুঁজি ও পরিশ্রমে এ সবজি চাষ করা সম্ভব। কচুর লতি, কন্দমূল, ফুল ও পাতা সবই খাবার উপযোগী। এতে মানবদেহের উপকারী গুণাগুণ রয়েছে। শর্করা ও আয়রনসহ অন্যান্য খনিজ উপাদান রয়েছে। তাছাড়া এ সবজি চাষে পুঁজির অধিক মুনাফা করা সম্ভব। একজন আদর্শ কৃষকের জন্যে একটি এলাকা পরিবর্তন হয়ে যেতে পারে। কারণ ওই কৃষকই হচ্ছেন সবচেয়ে বড় সম্প্রসারণ কর্মী। প্রত্যেক ইউনিয়নে একজন আদর্শ কৃষক তৈরী হলে তার কাছ থেকে পরামর্শ নিয়ে উপকৃত হতে পারেন অসংখ্য কৃষক। কৃষকদের জন্যে আমাদের পরামর্শ ও সহযোগিতা সবসময় অব্যাহত আছে ও থাকবে। আমরা চাই কৃষিক্ষেত্রে প্রত্যেকেই সফলতা অর্জন করুক। কৃষকদের হাসিই আমাদের প্রাপ্য।’

যুব সংগঠক কৃষক আব্দুল বাতিনের সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহ কামরান আহমদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফয়জুল হক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুলতানা বেগম।

মাঠ দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলার রামপাশা ইউনিয়নের কাউপুর, শ্রীধরপুর, আগনশাসন, গড়গাঁও গ্রামের অর্ধশতাধিক কৃষক-কৃষাণী। উপস্থিত কৃষক-কৃষাণীর মধ্যে সংগঠক আব্দুল বাতিনের পক্ষ থেকে সচেতনতামূলক মাক্স বিতরণ করা হয়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000