শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম :
প্রবাসীদের নিরাপত্তা ও স্বার্থ সংরক্ষণে সরকারের পাশাপাশি সাংবাদিকরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেনপবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালন বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নেভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে নীলফামারীর ২২টি গ্রাম, ৪০০হাজার পরিবার পানি বন্দিমির্জা ফখরুল বলেছেন, পূজামন্ডপে হামলাকে পুঁজি করে সরকার রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করছেমাদকাসক্ত যুবককে জেল হাজতে প্রেরণ সৈয়দপুরের ওসি ও বাবা-মায়ের সহায়তায়তালামীযে ইসলামিয়ার পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে র‌্যালিদক্ষিণঞ্চলের মানুষের স্বপ্নের পুরন লেবুখালীর পায়রা সেতুর মাধ্যমেচোরাই মোটর সাইকেল সহ চোর গ্রেফতার সৈয়দপুরেএম ইলিয়াছ আলীর সন্ধান কামনায় বিশ্বনাথে দোয়া মাহফিলবিশ্বনাথে এমএ খান সেতুর টুল আদায় সংক্রান্ত জটিলতা নিরসনে সভা

এরদোগান তার্কিশ হাউস উদ্বোধন করলেন নিউইয়র্কে

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ৭৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

৩০০ মিলিয়ন ডলার ব্যায়ে নির্মিত আকাশচুম্বী তার্কিশ হাউসের উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

সোমবার (২০ সেপ্টেম্বর) জাতিসংঘের কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন এ আকাশচুম্বী ভবনটি আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এটি তুরস্কের এযাবতকালে সবচেয়ে ব্যয়বহুল বিদেশী নির্মাণ। এটি তুরস্কের জাতিসংঘের স্থায়ী মিশন এবং নিউইয়র্কের কনস্যুলেট হিসেবে ব্যবহার হবে। জাতিসংঘের কেন্দ্রীয় কার্যালয় ঘেঁষা এ ভবনটির পাশেই রয়েছে আমেরিকার জাতিসংঘ মিশন অফিস।

ভবনটির উপরিভাগে টিউলিপ ফুলের বিশেষ আকৃতি দেওয়া হয়েছে। টিউলিপ উসমানী আমলে অত্যন্ত শ্রদ্ধেয় একটি ফুল ছিল। টিউলিপকে তুর্কী ভাষায় ‘লালে’ বলা হয়, যা উসমানী আমলের বর্ণমালায় উচ্চারণ করলে “আল্লাহ” হয়ে যায়। এছাড়াও এটি ধর্মীয় এবং রাষ্ট্রীয় প্রতীক।

পুরাতন বানিজ্যিক পথ ক্যারাভানসারী (কাফেলা) থেকে অনুপ্রাণিত হয়ে ভবনটির প্রবেশদ্বারের নকশা করা হয়েছে। ক্যারাভানসারী সেলজুক আমলে একটি প্রসিদ্ধ ব্যবসায়ী কাফেলা।

ভবন উদ্বোধনকালে এরদোগান বলেন, এই ভবনটি তুরস্কের শক্তিবৃদ্ধিকে প্রমাণ করে। সেলজুক এবং টিউলিপ থেকে অনুপ্রাণিত হয়ে ভবনটির মোটিফ করা হয়েছে। ইনশাআল্লাহ ভবনটি দীর্ঘদিন তুরস্কের সফল ঘটনাবলীর প্রতীক হিসেবে কাজ করে যাবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000