শুক্রবার, ২৭ মে ২০২২, ০২:৩১ পূর্বাহ্ন

শিরোনাম :
বিশ্বনাথে ৩ শতাধিক প্রতিবন্ধীদের মাঝে ত্রাণ বিতরণ করলেন নুনু মিয়াবেগম খালেদা জিয়া কে হত্যার হুমকির প্রতিবাদে নীলফামারীর সৈয়দপুরে বিএনপির বিক্ষোভসিলেটে বন্যার্তদের নগদ অর্থ ও ত্রাণ বিতরণ করলেন প্রবাসী কমিউনিটি নেতা শফিক উদ্দিনকুমিল্লার দেবীদ্বার থানার মানবিক অফিসার ইনচার্জ প্রত্যাহারে সাধারণ মানুষের ক্ষোভ প্রকাশবিশ্বনাথে দশঘর ইউনিয়নে বন্যার্তদের ত্রাণ বিতরণ করলেন এসএম নুনু মিয়াওসমানীনগরে ২কোটি টাকা মূল্যের তিনতলা বাসা দখল নিয়ে দু’পক্ষের উত্তেজনাপররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় সম্পৃক্ততার আহ্বানবিশ্বনাথে ‘হাজী তেরা মিয়া ডেভেলপমেন্ট ট্রাস্ট’র পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণজামালপুরের বকশীগঞ্জে অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধিতা বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিতমৌলভীবাজার মুনিয়া নদী থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার

ইরানকে পারমাণবিক চুক্তি বিষয়ে কঠিন হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ৯২ বার এই সংবাদটি পড়া হয়েছে

পারমাণবিক চুক্তি লঙ্ঘনের জন্য ইরানকে কড়া জবাব দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। একইসঙ্গে ঐতিহাসিক চুক্তিটি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে কঠোর অবস্থান নিতে পাঁচ পরাশক্তি দেশের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।



আর ইরানে কোনো ধরনের হামলা চালালে ইহুদিবাদীরা চিরতরে ঘুমিয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

গেল সপ্তাহেই অস্ট্রিয়ার ভিয়েনায় পাঁচ পরাশক্তির সঙ্গে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করা নিয়ে সপ্তম ধাপের আলোচনা শুরু করে ইরান। ২০১৮ সালে চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর শর্ত লঙ্ঘন করেই নিজেদের পারমাণবিক কর্মসূচি এগিয়ে নেয় দেশটি। আর তাই পুনরায় চুক্তিটিকে আলোরমুখ দেখাতে এবারের আলোচনা গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেয়।

সপ্তম ধাপের আলোচনায় শুরু থেকেই উদ্বেগ জানায় ইসরায়েল। গভীরভাবে আলোচনা পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানায় দেশটি। এরই ধারাবাহিকতায় রোববার (৫ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী ইরানের সঙ্গে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, পারমাণবিক সমৃদ্ধকরণ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না। এরইমধ্যে তারা ২০ শতাংশ ইউরোনিয়াম সমৃদ্ধ করেছে। যা উদ্বেগজনক। দেশটি সব শর্ত লঙ্ঘন করে এই কাজ করছে। তাদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নিতে হবে।

এদিকে নিজেদের পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ইরান। একইসঙ্গে দেশটির বিরুদ্ধে যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে বলে জানিয়েছেন দেশটির প্রধান পরমাণু আলোচক ও উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ইহুদিরা ভুলেও যেন ইরানের পরমাণু স্থাপনায় হামলার চিন্তা না করে। আর যদি হামলা চালানো হয় তাহলে তাদেরকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে বলেও জানান কানি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000