বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১০:৩১ পূর্বাহ্ন

শিরোনাম :
নবীগঞ্জে হামিদুর রহমান হিলালের দ্বিতীয় বইয়ের মোড়ক উন্মোচনপটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিতদুমকিতে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভারাজনগরের জোড়া খুনের ৫আসামী গ্রেফতারবকশীগঞ্জে বিনামূল্যে সার ও মাসকালাই বীজ বিতরণরাজনগরের সোনাপুর উচ্চ বিদ্যালয়ে ম্যানজিং কমিটির সভাপতি নির্বাচিত হলেন সাংবাদিক আব্দুল হাকিম রাজসৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে আল্ট্রা সনোগ্রাম মেশিন থাকলেও সেবা থেকে বঞ্চিত রোগীরাবিশ্বনাথ পৌরসভা নির্বাচনে নৌকার মাঝি হতে সিভি জমা দিলেন ১০ আ’লীগ নেতাবিশ্বনাথ পৌর নির্বাচনে কাউন্সিলর প্রার্থী মো. দবির মিয়া সকলের দোয়া ও সমর্থন চেয়েছেনসিলেট-সুনামগঞ্জ মহা সরক দূর্ঘটনায় নিহত ১ আহত ২

ইরানকে পারমাণবিক চুক্তি বিষয়ে কঠিন হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ১২৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

পারমাণবিক চুক্তি লঙ্ঘনের জন্য ইরানকে কড়া জবাব দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। একইসঙ্গে ঐতিহাসিক চুক্তিটি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে কঠোর অবস্থান নিতে পাঁচ পরাশক্তি দেশের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।



আর ইরানে কোনো ধরনের হামলা চালালে ইহুদিবাদীরা চিরতরে ঘুমিয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

গেল সপ্তাহেই অস্ট্রিয়ার ভিয়েনায় পাঁচ পরাশক্তির সঙ্গে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করা নিয়ে সপ্তম ধাপের আলোচনা শুরু করে ইরান। ২০১৮ সালে চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর শর্ত লঙ্ঘন করেই নিজেদের পারমাণবিক কর্মসূচি এগিয়ে নেয় দেশটি। আর তাই পুনরায় চুক্তিটিকে আলোরমুখ দেখাতে এবারের আলোচনা গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেয়।

সপ্তম ধাপের আলোচনায় শুরু থেকেই উদ্বেগ জানায় ইসরায়েল। গভীরভাবে আলোচনা পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানায় দেশটি। এরই ধারাবাহিকতায় রোববার (৫ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী ইরানের সঙ্গে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, পারমাণবিক সমৃদ্ধকরণ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না। এরইমধ্যে তারা ২০ শতাংশ ইউরোনিয়াম সমৃদ্ধ করেছে। যা উদ্বেগজনক। দেশটি সব শর্ত লঙ্ঘন করে এই কাজ করছে। তাদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নিতে হবে।

এদিকে নিজেদের পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ইরান। একইসঙ্গে দেশটির বিরুদ্ধে যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে বলে জানিয়েছেন দেশটির প্রধান পরমাণু আলোচক ও উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ইহুদিরা ভুলেও যেন ইরানের পরমাণু স্থাপনায় হামলার চিন্তা না করে। আর যদি হামলা চালানো হয় তাহলে তাদেরকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে বলেও জানান কানি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000