শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম :
বিশ্বনাথে উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া’র জন্মদিন উপলক্ষ্যে মিলাদ ও দোয়া মাহফিলজ্বালানী তেল ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সৈয়দপুরে জাপা’র বিক্ষোভ ও সমাবেশকুলাউড়া সরকারি কলেজ থেকে দুই বহিরাগত আটককুমিল্লার দেবীদ্বারে সাংবাদিক মামুনুর রশিদের বিরুদ্ধে ফেইসবুকে মিথ্যা অপপ্রচারের অভিযোগরাজনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৃক্ষরোপন কর্মসূচি উদ্ভোদননীলফামারীর সৈয়দপুরে নানা আয়োজনে আশুরা পালনমজুরী বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতিসিলেটের বিশ্বনাথে সূচনার সমন্বয় সভা অনুষ্টিতজামালপুরের বকশীগঞ্জে স্থলবন্দরে ভারতীয় ট্রাক চাপায় নারী শ্রমিক নিহতরাজনগরে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্ম বার্ষিকী পালিত

অক্টোবরের মধ্যেই উন্মুক্ত হচ্ছে পটুয়াখালীর পয়রা সেতু

মোঃমিজানুর রহমান, পটুয়াখালী প্রতিনিধি
  • প্রকাশের সময় : শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১
  • ৭৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

পটুয়াখালীর পয়রা সেতু অক্টোবরের মধ্যেই উন্মুক্ত হচ্ছে,
পটুয়াখালী বাংলাদেশের দক্ষিণাঞ্চল তথা বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটাস-পায়রা বন্দরের সঙ্গে বরিশালের বিরামহীন যোগাযোগ এর জন্য সকল ফেরী পারাপার কে সেতুতে রুপান্তর করার পরিকল্পনা নিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পটুয়াখালী-কুয়াকাটা সরকে কোনো ফেরী না থাকলেও পটুয়াখালী লেবুখালীতে এখনো ফেরী পারাপার চলমান রয়েছে। তবে আগামী অক্টোবর এ শেষ হতে যাচ্ছে ফেরীর ভোগান্তি এর অবসান। চালু হতে যাচ্ছে পটুয়াখালী বাসিন্দার সপ্নে পায়রা সেতু। সেতু চালু হওয়ার পূর্ব মুহুর্তে বর্তমান এ চলছে সৌন্দর্যবর্ধনের আনুষঙ্গিক কাজ আলোকসজ্জায় লেইম পোস্ট এর বাতি। ও পেইজ ঢালাইয়ের কাজ দ্রুত সম্পন্ন করার চেস্টা চলছে। ৩১ অক্টোবর মধ্যে যানবাহন চলাচলের জন্য দিন-রাত কাজ করছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান।

ঢাকা-বরিশাল-পটুয়াখালী মহাসরকের ২৭ কিলোমিটার লেবুখালী পায়রা নদীর ওপর সব শেষ সেতু নির্মাণের কাজ শুরু হয় ২০১৬ সালের ২৪ জুলাই। কুয়েত ফান্ড ফর ইকোনমিক ডেভেলপমেন্টের (ওএফআইডি) যৌথ অর্থায়নে ১ হাজার ৪৪৭ কোটি ২৪ লাখ টাকা ব্যায়ে সেতু নির্মাণের দিয়িত্ব পায় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান লংজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কম্পানি লিমিটেড।

সেতু নির্মাণে ৩৩ মাস সময় বেঁধে দেওয়া হলেও দুই দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। তবে তার আগেই আগামী অক্টোবর মাস এর মধ্যে সেতু চালু করার তৎপরতা চলাচ্ছেন সংশ্লিষ্ট চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।ক

কাজের অগ্রগতি সম্পর্কে সেতু নির্মাণ পরিচালক মোহাম্মদ আবদুল হালিম জানান, সিস্টেম এর ১৬৫টি পোস্টের মধ্যে কাজ প্রায়ই শেষ। সেতুর উপরিভাগের পেইজ ঢালাই সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ইতিমধ্যে ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এ সেতুর দৈর্ঘ্য ১ হাজার ৪৭০ মিটার এবং প্রস্থ ১৯.৭৬ মিটার।

২০১৩ সালের ১৯ মার্চ মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা সেতুর ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন। পদ্মা সেতু এবং পায়রা সেতু খুলে দেওয়ার মধ্যে দিয়ে দেশের সর্বদক্ষিনের কুয়াকাটা প্রর্যন্ত সরক যোগাযোগ ব্যাবস্থা চালু হবে। যা বর্তমান সরকারের একটি নতুন মাইলফলক স্পর্শ করবে এবং দক্ষিন অঞ্চলের রাজস্ব আদায়ে বৃদ্ধি পাবে বলে আশা করে গবেষকেরা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-15000